"ডিমে পুষ্টি, ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি"- শ্লোগান নিয়ে রাবিতে বিশ্ব ডিম দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: "ডিমে পুষ্টি, ডিমে শক্তি, ডিমে আছে রোগমুক্তি" শ্লোগান নিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সকাল ৯:০০ টায় অনুষ্ঠিত হয় এবারের বিশ্ব ডিম দিবস-২০২৩।

প্রাণিসম্পদ অধিদপ্তর, ওয়ার্ল্ড পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন, বাংলাদেশ শাখা ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ড্রাটিজ কো-অর্ডিনেশন কাউন্সিল এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ এর সহযোগীতায় এবং ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগ রা.বি, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস), রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, আরআইডি-৩২৮১ বাংলাদেশ ও রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশনের অংশগ্রহণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গোলাম সাব্বির সাত্তার।

ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস অনুষদ এর ডীন, ও বিশ্ব ডিম দিবস উদযাপন কমিটির আহŸবায়ক রোটারিয়ান প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় প্রফেসর মো. সুলতান-উল-ইসলাম ও প্রফেসর হুমায়ুন কবির এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের সভাপতি প্রফেসর ড. মোইজুর রহমান।

সকাল ৯:০০ টায় রা.বি. প্রশাসনিক ভবনের সামনে থেকে ফেস্টুন উড়িয়ে এবং জনসাধারনের মধ্যে ডিম বিতরণের মধ্যে দিয়ে ডিম দিবসের উদ্বোধন করা হয়। অত:পর বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে ডীন কমপ্লেক্সে গিয়ে শেষ হয়।

বরেপর ডিম দিবসের উপর সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ও বিশ্ব ডিম দিবস উদযাপন কমিটির সদস্য সচিব প্রফেসর ড. সৈয়দ সরওয়ার জাহান। কি নোট উপস্থাপন করেন রা.বি. ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের প্রফেসর ড. মো. শরিফুল ইসলাম।

রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল এর সভাপতি রোটারিয়ান ড. মো: হেমায়েতুল ইসলামের সঞ্চালনায় শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন জেলা ট্রেনিং অফিসার ড. মো: ইসমাইল হক, রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি মো: এনামুল হক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস এর প্রফেসর ড. মো: আখতারুল ইসলাম।

উল্লেখ্য, বিশ্ব ডিম দিবসটি ১৯৯৬ সালে ভিয়েনায় প্রতিষ্ঠিত হয়েছিল, যখন প্রতি বছর অক্টোবরের দ্বিতীয় শুক্রবার ডিমের শক্তি উদ্যাপনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। তখন থেকে বিশ্ব জুড়ে ডিম ভক্তরা এ অবিশ্বাস্য পুষ্টিকর শক্তিকে সম্মান দেখানোর জন্য নতুন সৃজনশীল উপায় নিয়ে চিন্তা করেছেন এবং সময়ের সাথে সাথে উদযাপনের দিনটি বেড়ছে এবং বিকশিত হয়েছে।

রা.বি. ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্সেস বিভাগের ছাত্র-ছাত্রী, বাংলাদেশ লাইভস্টক সোসাইটি (বিএলএস), রোটারি ক্লাব অব রাজশাহী সেন্ট্রাল, আর আই ডি-৩২৮১ বাংলাদেশ ও রাজশাহী পোল্ট্রি এসোসিয়েশনের সদস্যসহ অনেকে উপস্থিত ছিলেন।