বরিশালের বাবুগঞ্জে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালের বাবুগঞ্জে কৃষকদের মাঝে সার-বীজ বিতরণ করা হয়েছে। আজ উপজেলা পরিষদ চত্বরে এই কর্মসূচি উদ্বোধন করেন উপজেলা চেয়ারম্যান কাজী ইমদাদুল হক দুলাল। উপজেলা কৃষি অফিস আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার শাকিলা রহমান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মো. মামুনুর রহমান, অতিরিক্ত কৃষি অফিসার শাহ মো. আরিফুল ইসলাম, উপজেলা ভাইস-চেয়ারম্যান মো. ইকবাল আহমেদ, সহকারি কৃষি সম্প্রসারণ অফিসার মো. মজিবুর রহমান, জাহাঙ্গীর নগর ইউনিয়নের চেয়ারম্যান মো. কামরুল হাসান, মধাবপাশা ইউনিয়নের চেয়ারম্যান মো. ছিদ্দিকুর রহমান প্রমুখ।

উপজেলা কৃষি অফিসার জানান, রবি মৌসুমের এই কর্মসূচির আওতায় উপজেলার ৩ হাজার ৯ শত ৯০ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষির প্রত্যেককে এক বিঘা জমির জন্য একটি ফসলের প্রয়োজনীয় উন্নতমানের বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে দেয়া হবে। ফসলগুলো হলো: গম, ভূট্টা, সরিষা, সূর্যমুখী, মুগ, মসুর, খেসারি, সায়াবিন এবং চিনাবাদাম। গমের জন্য ২০ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, ভূট্টার জন্য ২ কেজি বীজ এবং ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার, সরিষার জন্য ১ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, সূর্যমুখীর জন্য ১ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার, মুগের জন্য ৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, মসুরের জন্য ৫ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, খেসারির জন্য ৮ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার, সয়াবিনের জন্য ৮ কেজি বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার আর চিনাবাদামের জন্য রয়েছে ১০ কেজি বীজ এবং ১০ কেজি ডিএপি ও ৫ কেজি এমওপি সার।

অনুষ্ঠানে দু’শতাধিক কৃষক উপস্থিত ছিলেন।