এসিআই 'ফ্লোরা' কম সময়ে অধিক ফল-ফসল উৎপাদনে মুনাফা পাচ্ছেন দেশের কৃষকরা

বিশেষ প্রতিনিধি: দেশে প্রতিনিয়ত আবাদী জমির পরিমাণ কমছে, অন্যদিকে দেশের জনসংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে খাদ্য উৎপাদন বাড়ানোর কোন বিকল্প নেই। আর খাদ্য উৎপাদন বাড়াতে এসিআই ক্রপ কেয়ারের এমন একটি পণ্য রয়েছে যা ধান, গম, আলু, পেয়াজ, মরিচ, টমেটোসহ প্রায় সব ফসল ও মাছে ব্যবহার করা যায়। সেটি হলো ফ্লোরা। পরিবেশ বান্ধব এই পণ্যটি ব্যবহারে কৃষকরা কম সময়ে অধিক লাভ পেয়ে থাকে। কৃষকের এরকম সফলতার গল্পগুলো বলছিলেন সারাদেশের এসিআই এর ১২ জন পরিবেশক। সারাদেশে তারা কৃষকের কাছে এই পণ্যটি পৌঁছানোর কাজটি করে যাচ্ছেন।

আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারী) ঢাকার তেজগাওস্থ এসিআই হেড অফিসে "ফ্লোরা লাকী কুপন ড্র" অনুষ্ঠানে পরিবেশকরা এসব কথা বলেন। 

পরিবেশকরা বলেন, কোন কৃষক একবার 'ফ্লোরা' নিলে সে এটার উপকার, সুফল পেয়ে অন্য কৃষককে জানান। ফসলে ফ্লোরা দিলে সব ফসলই ভালো হয়, উৎপাদন বাড়ে।

"ফ্লোরা লাকী কুপন ড্র" অনুষ্ঠানে দেশের প্রতি রিজিয়নের প্রতিনিধি হিসেবে ১২ জন পরিবেশক স্বশরীরে উপস্থিত ছিলেন, যারা ঐ রিজিয়নের ফ্লোরা এবং সালফক্স ব্যবসায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। এছাড়া লাকী কুপন ড্র অনুষ্ঠানে জুম ভিডিও কল এবং ফেসবুক লাইভ এর মাধ্যমে প্রায় ৭০০ এর অধিক সম্মানীত ডিলার ও রিটেইলারদের সহ এসিআই ফর্মুলেশনস লিমিটেড-এর ফিল্ড পর্যায়ের সকল কর্মকর্তা কর্মচারীরা সংযুক্ত ছিলেন ।

অনুষ্ঠানে চিফ অপারেটিং অফিসার, ডা. মুক্তার আহমেদ সরকার পরিবেশকদের উদ্দেশ্যে বলেন, সর্ববৃহৎ কৃষি সমন্বয়কারী প্রতিষ্ঠান হিসেবে এসিআই সব সময় আপনাদের মাধ্যমে কৃষকের হাতে আধুনিক টেকনোলোজি তুলে দিয়ে, কৃষি ও কৃষকের এবং সর্বোপরি দেশের খাদ্য নিরাপত্তায় ভূমিকা রেখে আসছে। "আজ চতুর্থ বারের মত ড্র অনুষ্ঠান, যার মাধ্যমে ফ্লোরার মাধ্যমে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চাই এবং কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে আপনাদের কাছ থেকে আন্তরিক সহযোগিতা কামনা করছি।" তিনি আগত সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান এবং ব্যবসায়িক উন্নতি কামনা করেন।

অনুষ্ঠানে উপস্থিত থেকে পরিবেশকদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন দেবী ক্রপ সায়েন্স-এর পরিচালক UTHAM THEENACHANDRAN ।

সিনিয়র জেনারেল ম্যানেজার সুবীর চৌধুরী বলেন, এসিআই এখন বাংলাদেশে প্রথম বারের মতো নিজস্ব ফ্যাক্টরিতেই ১১টি গুনগতমান সম্পন্ন পণ্য সক্ষমতার সাথে ফরমুলেশনস করছে। বাংলাদেশে এসিআই প্রথম আধুনিক ও সর্বোচ্চ গুনগত মান সম্পন্ন সালফার তৈরী করছে, যা কৃষি ও কৃষি জমির জন্য উপযোগী।  তাছাড়া আমরাই প্রথম বাংলাদেশ থেকে সালফার বিদেশে রপ্তানি করছি। তাই জাতীয় খাদ্য নিরাপত্তা ও কৃষি উৎপাদন উন্নয়নের জন্য এসিআই সব সময় কোয়ালিটি পণ্য ও সেবা প্রদানে প্রতিজ্ঞ। ফ্লোরা ও সালফক্স, কৃষকের আস্থাভাজন বন্ধু।

ফ্লোরার ম্যানেজার আবু বক্কর সিদ্দীক বলেন, বর্তমানে বাংলাদেশ এ জলবায়ু প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে ফলে ফসল উৎপাদন পরে যাচ্ছে চ্যালেঞ্জ এর মুখে। এই চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমরা ফ্লোরা নিয়ে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ফ্লোরাকে আমরা উন্নত করেছি যা একটি চলমান প্রক্রিয়া। এটি ভবিষ্যতে আরো উন্নত ফর্মুলায় আনবো বলে আশা রাখছি যা কৃষকের ফলন বৃদ্ধিতে আরো বেশি সহায়ক হবে।

ফ্লোরার জেনারেল ম্যানেজার (মার্কেটিং) আব্দুর রহমান বলেন, ফ্লোরা বাংলাদেশের কৃষকের ফলন বৃদ্ধিতে ১ম পছন্দের তালিকায় রয়েছে। ফ্লোরা পরিবেশ বান্ধব পণ্য যা ফসলের ফলন বৃদ্ধির পাশাপাশি ফসলের গুনগত মান বৃদ্ধি করে। আধুনিক প্রযুক্তির মাধ্যমে ফ্লোরাকে আমরা উন্নত করেছি যা একটি চলমান প্রক্রিয়া। এটি ভবিষ্যতে আরো উন্নত ফর্মুলায় আনবো বলে আশা রাখছি যা কৃষকের ফলন বৃদ্ধিতে আরো বেশি সহায়ক হবে।

ফ্লোরার জেনারেল ম্যানেজার (সেলস্) হুমায়ুন কবীর বলেন, কৃষক ভাইদের পাশাপাশি এসিআই ক্রপ কেয়ার সব সময়ই আমাদের পার্টনার তথা আপনাদের উন্নয়ন নিয়েও প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। "ফ্লোরা লাকী কুপন ড্র" বাংলাদেশের এগ্রোকেমিকেল ইন্ডাট্রিজ জগতে আমরাই প্রথম চালু করেছি যার মাইলফলক আপনাদের ও আমাদের অনুপ্রাণিত করছে। আজ ৪র্থ বারের মত ড্র অনুষ্ঠান, যার মাধ্যমে ফ্লোরা কে আপনাদের মাধ্যমে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চাই।

এছাড়াও অনুষ্ঠানে ফ্লোরার মার্কেটিং, সেলস্, সার্পোট টিম, পোডাক্ট ম্যানেজার, এক্সিকিউটিভরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

উল্লেখ্য, ব্যবসায়িক সাফল্যের ধারাবাহিকতায় আয়োজিত "ফ্লোরা লাকী কুপন ড্র" সিজন-৪-এর ফ্লোরা-এর প্রথম পুরস্কার ১২৫ সিসি হিরো মোটর সাইকেল জিতেছেন বরগুণা, বরিশাল রিজিয়নের মেসার্স খোকন ট্রেডাস (কুপন নং- ০৩৭৪৩)। ২য় পুরস্কার হিসাবে ওয়ালটন এসি জিতেছেন দিনাজপুর বিরলের ইয়াসিন আলী ট্রেডাস (কুপন নং- ০৩৮৪৪) ও চট্রগ্রামের চকরিয়ার মেসার্স আখীঁ এন্টারপ্রাইজ (কুপন নং-০৪১১৫)। ৩য় পুরস্কার হিসাবে ৩২ ইঞ্চি স্মার্ট টেলিভিশ জিতেছেন দিনাজপুরের মেসার্স হারুণ ট্রেডার্স (কুপন নং ০৩৭৬৮), কুষ্টিয়ার বিশ্বাস এন্টারপ্রাইজ (কুপন নং-০৪৩১৯), দিনাজপুরের মেসার্স ভৌমিক ট্রেডার্স (কুপন নং- ০৩৮১৫)। এছাড়াও লটারির মাধ্যমে সারাদেশের পরিবেশকদের মধ্যে সবমিলে ৫৫ টি পুরস্কার প্রদান প্রদান করা হয়।