এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর দেশব্যাপী টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর ব্যবসার শুরু থেকে খামারীদের উন্নয়নে কাজ করে যাচ্ছে । বিগত এক যুগ ধরে টেকনিক্যাল সার্ভিস প্রদানের মাধ্যমে পোল্ট্রি, গবাদিপশু ও মৎস্য খামার ব্যবস্থাপনায় অভূতপূর্ব অবদান রেখে চলেছে। এই লক্ষ্যে প্রতি মাসে বাংলাদেশের বিভিন্ন এলাকায় টেকনিক্যাল কর্মশালার আয়োজন করে আসছে, যেখানে সময়ের বিবর্তনে বিভিন্ন পরিবর্তনকে মাথায় রেখে সময়োপযোগী খামার ব্যবস্থাপনায় গুরুত্ব প্রদান করা হয়ে থাকে।

উক্ত কর্মশালা গুলোতে প্রান্তিক পর্যায়ের পোল্ট্রি, গবাদিপশু ও মৎস্য খামারিদের স্বল্প খরচে, গুণগতমান সম্পন্ন পণ্য ব্যবহারে উদ্বুদ্ধকরণ এবং নিরাপদ খাদ্য ব্যবহারের মাধ্যমে পোল্ট্রি মাংস, দুধ, এবং মৎস্য উৎপাদনে এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড কিভাবে কাজ করছে সে সম্বন্ধে ধারনা দেয়া হয় এবং ফিডের গুণাগুণ তুলে ধরা হয়।

এরই ধারাবাহিকতায় এজি এগ্রো টিম ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসের দ্বিতীয় সপ্তাহেও মার্চ মাসের প্রথম সপ্তাহে সিলেট,খুলনা ও রাজশাহী বিভাগে মোট চারটি কর্মশালার আয়োজন করে । প্রতিটি কর্মশালায় প্রায় ৩০/৪০ জন করে খামারি ও পরিবেশক উপস্থিত ছিলেন। ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে ব্রাহ্মণবাড়িয়ায়, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে রাজশাহী বিভাগের দুর্গাপুর ও পবা থানায় এবং খুলনা বিভাগের মাগুরায় জেলার শ্রীপুর থানায় সফলভাবে টেকনিক্যাল কর্মশালা অনুষ্ঠিত হয় ।

কর্মশালা গুলোতে মূলত গবাদিপশুর খামার ও মৎস্য খামার ব্যবস্থাপনার উপর যুগোপযোগী আলোচনা এবং প্রশিক্ষণ প্রদান করা হয়। আলোচনার গবাদিপশু পালন ও ব্যাবস্থাপনা পর্বে খামারিদের গবাদিপশু পালন সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নিদের্শনা প্রদান করা হয় এবং গবাদিপশুর বিভিন্ন রোগ বালাই সম্পর্কে আলোচনা করা হয়।

আলোচনার মৎস্য চাষ ব্যাবস্থাপনা পর্বে পুকুর প্রস্তুতি, আধুনিক পদ্ধতিতে মাছ চাষ ব্যবস্থাপনা ও সুষম খাদ্য ব্যবহারের প্রয়োজনীয়তা, সঠিক খাদ্য প্রয়োগ পদ্ধতি ও ব্যবস্থাপনা এবং সর্বশেষ মৎস্য চাষের আধুনিক প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হয়।

উক্ত কর্মশালা গুলোতে এজি এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা গন উপস্থিত ছিলেন। মূল আলোচনায় ছিলেন ডাঃ শাহাদাত হোসেন, এ জি এম, ক্যাটল ফিড সেলস, ডাঃ মীর মোনায়েম হোসেন, এ জি এম, টেকনিক্যাল সার্ভিস এবং মাহবুবুল হাসান, সিনিঃ ম্যানেজার, ফিশ ফিড সেলস। সিলেট বিভাগের অনুষ্ঠানে ডিজিএম মোঃ মিজানুর রহমান, রাজশাহী বিভাগের অনুষ্ঠানে সিনিয়র জোনাল ম্যানেজার মনিরুজ্জামান মনির এবং খুলনা বিভাগের অনুষ্ঠানে জোনাল ম্যানেজার মোহাম্মদ আব্দুল ওয়াসিফ খান সভাপতিত্ব করেন ।

টেকনিক্যাল কর্মশালা গুলোতে ডিলার এবং খামারিরা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে ওয়ার্কশপের সফলতা নিশ্চিত করেন।