বাকৃবিতে চাকরি মেলা অনুষ্ঠিত

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) দুই দিনব্যাপী আয়োজিত ন্যাশনাল ক্যারিয়ার কার্নিভালের দ্বিতীয় দিনের আয়োজন হিসেবে চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১০ জুন) সকাল সাড়ে নয়টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়ামে ওই মেলা অনুষ্ঠিত হয়। বাকৃবি ক্যারিয়ার ক্লাব (বাউসিসি) ওই অনুষ্ঠানের আয়োজন করে।

সরেজমিন গিয়ে দেখা যায়, মোট ১৯টি বেসরকারী প্রতিষ্ঠান চাকরি মেলায় অংশগ্রহণ করে। প্রতিষ্ঠানগুলোর প্রদর্শনীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভিড় দেখা যায়। কৃষির সঙ্গে সম্পর্কযুক্ত অংশগ্রহণকারী বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে বাকৃবির ছয়টি অনুষদের শিক্ষার্থীদেরই অংশগ্রহণের সুযোগ ছিল।

বিভিন্ন স্টল ঘুরে জানা যায়, কৃষিপণ্য এবং কৃষি-সমস্যা সমাধানের বিভিন্ন সার, কীটনাশক ও বীজ উৎপাদন বিষয়ক প্রতিষ্ঠান সিনজেনটা। সকল অনুষদের শিক্ষার্থীদের অংশগ্রহণের সুযোগ থাকলেও তাদের প্রাধান্যের তালিকায় ১ম স্থান ছিলো কৃষি অনুষদের স্নাতকধারীদের। কৃষি পণ্যের বীজ সরবরাহকারী প্রতিষ্ঠান লাল তীর সীড লিমিটেডের তালিকায় ছিলো কৃষি অনুষদের স্নাতকধারীরা।

চাকরি মেলায় নিবন্ধনের মাধ্যমে কাজী ফার্মস গ্রুপে লিখিত এবং পরবর্তীতে মৌখিক পরীক্ষা দেয়ার সুযোগ ছিল। পোল্ট্রি ভিত্তিক প্রতিষ্ঠান হওয়ায় তাদের প্রাধান্যের তালিকায় ছিলো ভেটেরিনারি, পশুপালন এবং কৃষি অনুষদের স্নাতকসম্পন্নকারীরা।

এ সি আই মটরস লিমিটেড ও বাংলা মার্কে প্রাধান্য পেয়েছে কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের স্নাতকধারীরা। কৃষি যন্ত্র সরবরাহকারী আরেকটি প্রতিষ্ঠান গ্রীনল্যান্ড প্রস্তাবিত তিনটি পদেও প্রাধান্যের তালিকায় ছিলো তারা।

নাভানা ফার্মাসিউটিক্যাল ও নাফকো ফার্মা লিমিটেডে জীবন বৃত্তান্ত প্রদানের সুযোগ পেয়েছে ভেটেরিনারি অনুষদের স্নাতকধারীরা। এ ছাড়া সম্পূরক খাদ্য যোগানকারী প্রতিষ্ঠান এরেনা এগ্রো। চাকরির ক্ষেত্রে তাদের প্রাধান্যের তালিকায় ছিলো ভেটেরিনারি, পশুপালন ও মাৎস্যবিজ্ঞান অনুষদের স্নাতকধারীরা।

ভেটেরিনারি, মাৎস্যবিজ্ঞান ও কৃষি অনুষদের স্নাতকধারীদের জন্য প্রতিটি অনুষদ ভিত্তিক দুইটি করে মোট ছয়টি পদে চাকরির সুযোগ দিয়েছে স্কয়ার গ্রুপ।বাকৃবি শিক্ষার্থীর গড়া প্রতিষ্ঠান সেইফ ফুডের মোট নয়টি পদে ছয়টি অনুষদের স্নাতক সম্পন্নকারীদেরই অংশগ্রহণের সুযোগ ছিল।

এ ছাড়াও সাধারণভাবে সকল অনুষদীয় স্নাতকধারীদের অংশগ্রহণের সুযোগ দিয়েছে প্যারাগন গ্রুপ, সি.পি.গ্রুপ, আদি এন্টার প্রাইজ, ব্যাট বাংলাদেশ ও প্রাণ। বিশেষ করে সেলস ম্যানেজার, বিজনেস ম্যানেজমেন্ট এবং অ্যাকাউন্টেনস ম্যানেজমেন্ট পদগুলোতে সকলের অংশগ্রহণের সুযোগ ছিল।

পাশাপাশি ইংরেজি ভাষাভাষী ছয়টি দেশে উচ্চশিক্ষা বিষয়ক সহায়ক ও পরামর্শ দানকারী প্রতিষ্ঠান হিসেবে অংশগ্রহণ করেছিল আইডিপি। প্রতিটি প্রতিষ্ঠানেই সরাসরি ও অনলাইনে জীবন বৃত্তান্ত জমা দেয়ার সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা। শুধু সরকারী চাকরিতে সীমাবদ্ধ না থেকে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর কোন কোন ক্ষেত্রে কৃষিবিদদের অংশগ্রহণের সুযোগ রয়েছে সে সম্পর্কে বিস্তর ধারণারও সুযোগ পেয়েছে শিক্ষার্থীরা।