এফবিসিসিআই'র নব নির্বাচিত নেতৃবৃন্দকে ক্যাব ভাইস প্রেসিডেন্ট'র অভিনন্দন!

দেশে ন্যায্য ব্যবসা ও ভোক্তা বান্ধব ব্যবসা-বানিজ্য প্রসারে কার্যকরী পদক্ষেপ গ্রহনের আহবান
এগ্রিলাইফ২৪ ডটকম: দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর ২০২৩-২০২৫ এর নির্বাচনে চট্টগ্রাম চেম্বারের সভাপতি মাহবুবুল আলম সভাপতি, সিনিয়র সহ-সভাপতি হিসেবে বাংলাদেশ পাঠ্যপুস্তক মুদ্রক ও বিপণন সমিতির প্রতিনিধি আমিন হেলালী, সহ-সভপতি খায়রুল হুদা চপল, মোহাম্মদ আনোয়ার সাদাত সরকার, যশোধা জীবন দেবনাথ, শমী কায়সার, রাশেদুল হোসাইন চৌধুরী রনি এবং মুনির হোসাইন নির্বাচিত হওয়ায় দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষনকারী প্রতিষ্ঠান কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) কেন্দ্রিয় কার্যকরী পর্ষদের সহ-সভাপতি এস এম নাজের হোসাইন এক অভিনন্দন বার্তায় নবনির্বাচিত এফবিসিসিআই এর নেতৃবন্দকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে দেশের ন্যায্য ব্যবসার পরিবেশ তৈরী ও ভোক্তাবান্ধব পরিবেশ তৈরীতে কার্যকর উদ্যোগ গ্রহনের আহবান জানিয়েছেন।

০৩ আগষ্ঠ ২০২৩ এফবিসিসিআই এর নবনির্বাচিত সভাপতির কাছে প্রেরিত অভিনন্দন বার্তায় ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট নাজের বলেন, দেশের শিল্প ও ব্যবসা বানিজ্যের মুল নিয়ামক হলো ১৮ কোটি ভোক্তা। আর ভোক্তারা ক্ষতিগ্রস্থ হলে দেশের শিল্প ও ব্যবসা বানিজ্যেও অস্থিত্বহীন হয়ে পড়বে। আর সরকার ও ব্যবসায়ীদের নীতি প্রণয়নে ভোক্তা স্বার্থ ও তাদের সমঅংশগ্রহন পুরোপুরি উপেক্ষিত থেকে যাচ্ছে। অন্যদিকে দেশে ব্যবসা বানিজ্যে সুস্থ ধারা বিরাজমান না থাকায় এবং কিছু মৌসুমী ব্যবসায়ীর আধিপত্যের কারনে নিত্যপণ্যমূল্যের লাগামহীন উর্ধ্বগতি এবং মুষ্টিমেয় অসৎ, মুনাফাখোর, মজুতদার, ধাঁন্ধাবাজ ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষণে বিগত সরকারগুলির তোষননীতির কারণে দ্রব্যমূল্যের উর্ধ্বগতি পাগলা ঘোাড়া বাজারের আগুন ছড়িয়ে মধ্যবিত্ত জনগনসহ সর্বস্তরের সাধারন নাগরিকদের জীবনযাত্রাকে ভয়াবহ দূর্বীসহ ও জীবনযাত্রার মান অত্যন্ত ব্যয় বহুল হয়ে পড়ে।

অভিনন্দন বার্তায় নাজের হোসাইন বলেন, কিছু মুষ্টিমেয় মুনাফাখোর অসাধু ব্যবসায়ীদের দিনে দিনে কোটিপতি হবার নগ্ন বাসনায় ব্যবসা বানিজ্যে সুশাসন নিশ্চিত হচ্ছে না। আর তাঁরা কোন ভাবেই চিন্তা করছে না, ভোক্তারা যদি ক্ষতিগ্রস্থ হয়, প্রতারিত হয় তাহলে তাদের উৎপাদিত ও বাজারজাতকৃত পণ্য কারা ভোগ করবে? এবং ব্যবসার স্থায়িত্ব থাকবে না। আর ভোক্তাদের মধ্যে ঐ ব্যবসায়ীর আত্মীয় স্বজন ও পরিবার পরিজনসহ অন্য সদস্যরাও রেহাই পাচ্ছে না। ক্ষুদ্র ব্যবসায়ী ও বড় ব্যবসায়ীদের মধ্যে বৈষম্যের দেওয়াল ক্রমশঃ বাড়ছে। অস্থিরতার বলি হচ্ছে ক্ষুদ্র ব্যবসায়ীরা, যা পুরো ব্যবসা বানিজ্যের জন্য অশনি সংকেত।

অভিনন্দন বার্তায় নাজের আশা প্রকাশ করেন, এফবিসিসিআই এর নেতৃবৃন্দ ইতিপূর্বেকার মতো ব্যবসায়ীদের স্বার্থ সংরক্ষনের পাশাপাশি ভোক্তাদের স্বার্থ রক্ষায় তৎপর থাকবেন এবং ক্রেতা ও ব্যবসায়ীদের মাঝে সেতুবন্ধন রচনায় বরাবরের মতো অগ্রনী ভূমিকা অব্যাহত রাখবেন।

ক্যাব নেতৃবৃন্দ মাহবুবুল আলমে নেতৃত্বে ২০০২ থেকে চট্টগ্রাম চেম্বারে ভোক্তা ও ব্যবসায়ীদের মাঝে সেতুবন্ধন রচনায় অত্যন্ত সফলতার সাথে ভূমিকা পালন করেছেন তার জন্য কতৃজ্ঞতা প্রকাশ করেন।