রাজশাহীতে কৃষিবিদ দিবস উদযাপন

এগ্রিলাইফ২৪ ডটকম: আজ ১৩ ফেব্রুয়ারি কৃষিবিদ দিবস। এ উপলক্ষে রাজশাহী কৃষিবিদ ইনস্টিটিউশনের পক্ষ হতে সকাল ১০.৩০ ঘটিকায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী জেলা অফিস হতে একটি শোভাযাত্রা বের হয়ে নগর ভবন, নিউমার্কেট, শহিদ কামারুজ্জামান চত্ত্বর হয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। এরপর সেখানে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

স্বাধীনতার সময় বাংলাদেশে খাদ্য ঘাটতি ছিল। এখন বাংলাদেশ খাদ্য স্বয়ংসম্পূর্ণ। বাংলার কৃষক ও কৃষিবিদরা মিলে এই অসাধ্যকে সাধন করেছে। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাংলাদেশ ছিল একটি তলাবিহীন ঝুড়ির মতো। দেশের ওই অবস্থা থেকে উত্তরণের জন্য কৃষিবিদদের গুরুত্ব উপলদ্ধি করে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের চত্বরে দাঁড়িয়ে বঙ্গবন্ধু কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা প্রদান করেন। এই ঘটনাকে কেন্দ্র করে ২০১০ সালের ২৭ নভেম্বর কৃষিবিদ ইনস্টিটিউশনের (কেআইবি) এক সাধারণ সভায় ১৩ ফেব্রুয়ারিকে কৃষিবিদ দিবস হিসেবে ঘোষণা করা হয়। ২০১০ সাল থেকে প্রতিবছরই দিবসটি পালিত হয়ে আসছে।

কৃষিবিদ দিবসের র‍্যালি ও আলোচনা সভায় কৃষি বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, কৃষি সংশ্লিষ্ট বিভিন্ন সরকারী বেসরকারি প্রতিষ্ঠানের কৃষিবিদবৃন্দ সহ প্রায় ১৩০ জন উপস্থিত ছিলেন।