শেকৃবিতে যথাযোগ্য মর্যাদায় কৃষিবিদ দিবস পালিত

শেকৃবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে বর্ণাঢ্য আনন্দ র‍্যালি ও বেলুন উড়ানোব মধ্য দিয়ে কৃষিবিদ দিবস পালিত হয়েছে। আজ ১৩ ফেব্রুয়ারি ২০২৪ (মঙ্গলবার) বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং বেলুন ও পায়রা উড়িয়ে দিবসের শুভ উদ্বোধন করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া।

সকাল ১০টা ৩০মিনিটে এক আনন্দ র‍্যালি বিশ্ববিদ্যালয়ের আ ফ ম বাহাউদ্দিন নাছিম প্রশাসনিক ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে এবং র‍্যালি শেষে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়। ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেন এর সঞ্চালনায় আলোচনায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ে ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. অলোক কুমার পাল ও ট্রেজারার অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম।

ভাইস-চ্যান্সেলর তাঁর বক্তব্যে বলেন, এ দেশের কৃষির অগ্রগতি বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের হাত ধরেই শুরু হয়। বঙ্গবন্ধু অত্যন্ত দূরদর্শী ছিলেন বলেই কৃষির অগ্রগতির জন্যই স্বাধীনতার পর তাঁর প্রথম বাজেটেই সবচেয়ে বেশি বরাদ্দ ছিল কৃষি উন্নয়নে। তিনিই প্রথম অনুধাবন করেছেন কৃষিবিদদের মর্যাদার উন্নতি ছাড়া দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করা সম্ভব না। বর্তমানে কৃষিতে বাংলাদেশের যে অগ্রগতি, এর পেছনে কৃষিবিদদের ভূমিকা অনস্বীকার্য। বঙ্গবন্ধু সেদিন কৃষিবিদদের প্রথম শ্রেণীর মর্যাদা না দিলে কেউ কৃষিতে আগ্রহী হতো না। তাঁর দূরদৃষ্টির ফলেই কৃষির এই উন্নয়ন সম্ভব হয়েছে। মেধাবী শিক্ষার্থীরা কৃষি প্রতি আগ্রহী হয়েছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আলী, পোস্ট গ্রাজুয়েট স্টাডিজের ডিন অধ্যাপক ড. মোঃ আব্দুর রাজ্জাক, ফিসারিজ, একোয়াকালচার এন্ড মেরিন সায়েন্স এর ডিন অধ্যাপক ড. মোঃ আসিফ ওয়ারেস নেওয়াজ, ইনস্টিটিউট অব সীড টেকনোলজী এর পরিচালক অধ্যাপক ড. মোঃ ইসমাইল হোসেন, বহিরাঙ্গন এর পরিচালক অধ্যাপক ড. শরমিন চৌধুরী, অর্থ ও হিসাব এর পরিচালক অধ্যাপক ড. মোঃ জুলফিকার আহম্মেদ রেজা প্রক্টর ড. মোঃ হারুন-উর-রশীদ, রেজিস্ট্রার শেখ রেজাউল করিম সহ বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থীবৃন্দ।