১১ তে গবিসাস

জনি শিকদার, গবি প্রতিনিধি:বর্ণাঢ্য আয়োজনে সাভারের গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস) এর ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সকাল ১১ টায় আনন্দ শোভাযাত্রার মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের শুরু হয়।

শোভাযাত্রা শেষে ফিচার প্রদর্শনী ও কেক কাটা অনুষ্ঠিত হয়। আমন্ত্রিত অতিথিরা বিভিন্ন সময়ে প্রকাশিত ফিচার সমূহ ঘুরে ঘুরে দেখেন এবং প্রশংসা করেন। পরে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় যোগ দেন তারা।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য এবং ঢাকা-২০ আসনের সাংসদ আলহাজ্ব বেনজির আহমদ। প্রধান আলোচক হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, বিশেষ আকর্ষণ হিসেবে প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামস উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি বলেন, সাংবাদিকেরা সমাজের দর্পণ। তারা চাইলে সমাজের বিভিন্ন অসঙ্গতির ইতিবাচক সমাধান করতে পারে। একইসাথে সাংবাদিকতার অপব্যবহারে অনেকের ক্যারিয়ার ধ্বংস হতে পারে। এসব বিষয়ে সচেতন থাকা উচিত।

উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে গবিসাসকে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে যেতে হবে। নেতিবাচক বিষয়ে আমার কোনো অভিযোগ নাই। সমালোচনার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের পরিবর্তন সম্ভব।

অনুষ্ঠানে সংবাদ এবং সাংবাদিকতা বিষয়ে আলোকপাত করেন প্রথম আলোর বিশেষ প্রতিবেদক শামসুজ্জামান শামস। তিনি সাংবাদিকতার সাম্প্রতিক চ্যালেঞ্জ এবং উত্তরণের উপায় নিয়ে বিশদ আলোচনা করেন।

আলোচনা সভা শেষ পর্যায়ে সংগঠনের কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার উদ্দেশ্যে ২০২৩-২৪ সেশনের জন্য তিন (৩) সদস্য বিশিষ্ট 'গবিসাস পরামর্শক পরিষদ' ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ, বিভিন্ন অনুষদীয় ডিন, বিভাগীয় সভাপতি, প্রশাসনিক ব্যক্তিবর্গ, শিক্ষক-শিক্ষার্থী, বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে প্রাচীন সংগঠন গবিসাস। দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি হিসেবে ২০১৩ সালের ১০ ফেব্রুয়ারি যাত্রা শুরু করে তারা।