গবিতে ভেটেরিনারি অনুষদের ফ্রি ভেটেরিনারি ক্যাম্প

জনি শিকদার, গবি প্রতিনিধি: মহান ভাষার মাস উপলক্ষে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্সেস অনুষদের উদ্যোগে ফ্রি ভেটেরিনারি মেডিকেল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। আজ সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি টিচিং হাসপাতালে প্রথম ধাপের আয়োজন সম্পন্ন হয়।

ক্যাম্পেইনে প্রায় শতাধিক গবাদিপশু, পাখি ও পোষাপ্রাণীর ফ্রি চিকিৎসা প্রদান করা হয়। একইসাথে দুটি ক্রনিক সার্জারী সম্পন্ন করা হয়। এ ছাড়া গবাদিপশুর টিকাদান, কৃমিনাশক করানো হয় এবং রুচিবর্ধক ওষুধ বিতরণ করা হয়।

অনুষদের ডিন অধ্যাপক ড. জহিরুল ইসলাম খানের সভাপতিত্বে ক্যাম্পেইনে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন। বিশেষ অতিথি ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক মো. সিরাজুল ইসলাম।

উপাচার্য বলেন, 'কৃষিক্ষেত্রে দেশ এখন অনেক এগিয়ে। আগে প্রতিদিনই খামারীদের পশু মৃত্যুর সংবাদ শোনা যেত। এখন এ হার প্রায় শুন্যের কোটায়।' এ সময় তিনি ভেটেরিনারি টিচিং হাসপাতালের উন্নয়ন ও যাবতীয় চিকিৎসা সরঞ্জাম ক্রয়ের ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. জহিরুল ইসলাম বলেন, 'এ ধরণের কার্যক্রম সবসময় চালু রাখা উচিত। এতে শিক্ষার্থীরা যেমন হাতে-কলমে শেখার সুযোগ পায়, একইসাথে খামারীরাও উপকৃত হয়। আমরা এ সেবা প্রত্যন্ত অঞ্চলে পৌছে দিতে চেষ্টা করবো।' আগামী বছর তিনি প্রত্যন্ত খামারীদের জন্য ফ্রি অ্যাম্পুলেটরি সেবা চালুর ইচ্ছা পোষণ করেন। এ সময় অনুষদীয় শিক্ষক এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এ আয়োজনে হাসপাতালের চিকিৎসকরা খামারীদের বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করেন। সেবা নিতে আসা সংশ্লিষ্ট এলাকার খামারী ও পোষাপ্রাণীর মালিকরা এ উদ্যোগকে সাধুবাদ জানিয়ে ভবিষ্যতে এ ধরণের ক্যাম্পেইন নিয়মিত আয়োজনের দাবি জানান।