বাকৃবিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালিত হয়েছে। বুধবার দিবসটি উপলক্ষে প্রভাতফেরি, আলোচনা সভা, সংগীতানুষ্ঠান ও আবৃত্তিসহ নানা কর্মসূচির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটি।

দিবসটি উদযাপনের শুরুতে সকাল ৭ টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহণে প্রভাতফেরি বের করা হয়। এরপর সকাল আটটায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন ও পুষ্পস্তবক অর্পণ করেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। এসময় ভাষা শহীদদের আত্মার মাগফেরাতের জন্য দোয়া ও মোনাজাত করা হয়।

এসময় বাকৃবি উপাচার্য বলেন, যাদের রক্তের বিনিময়ে আমাদের ভাষা, আমাদের সম্মান অর্জিত হয়েছে তাদের শ্রদ্ধাভরে স্মরণ করি। মহান একুশ আমাদের মুখের ভাষা দিয়েছে, আমাদের দৃঢ়তা দিয়েছে, যে দৃঢ়তার মধ্য দিয়ে আমরা স্বাধীনতা অর্জন করেছি। আজকে আমরা যে শপথ নিয়েছি, সেই শপথকে আমাদের রক্তে ধারণ করতে হবে। কোনো ত্যাগই বৃথা যায় না, যেকোনো ত্যাগই কোনো এক সময়ে গিয়ে মানুষের কাছে মূল্যায়িত হয়। আমাদের ভাষা শহীদদের ত্যাগও আমাদের আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের মর্যাদা এনে দিয়েছে।
এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়াও সকাল ১১ টার দিকে বাকৃবি শিক্ষক সমিতির আয়োজনে ‘ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস: মাতৃভাষার সঠিক চর্চা ও প্রয়োগে আমাদের করণীয়’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা সভায় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম সরদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. হারুন-অর রশিদ। এছাড়াও মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নতুন কারিকুলাম বিস্তারণ উপপরিচালক ড. কুদরত-ই-হুদা।