গবিতে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন

জনি শিকদার, গবি প্রতিনিধি:
"ফাল্গুন মাসে দুঃখী গোলাপ ফোটে,
বুকের ভেতর শহীদ মিনার ওঠে।"

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গণ বিশ্ববিদ্যালয়ে (গবি) আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) একাডেমিক ভবন ৪১৭নং রুমে সকাল ১১ টায় আয়োজিত হয়। ঊক্ত সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আবুল হোসেন।

'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি' শিক্ষার্থীদের সমবেত কন্ঠে এই গানটি পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা। এরপর আলোচনা পর্বে বক্তব্য রাখেন প্রধান আলোচক রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ মোহাম্মদ শাহেদ।

প্রধান আলোচক তার বক্তব্যে বলেন, ভাষা আন্দোলন বাঙালি জাতির জন্য অনন্য সাধারণ একটি অধ্যায় যা পরবর্তীতে এ জাতিকে স্বাধীনতার পথ দেখিয়েছিল। তবে ভাষা আন্দোলনের এতো বছর পরও সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার বাস্তবায়ন করা সম্ভব হয়নি, যা অত্যন্ত দুঃখজনক। উচ্চ শিক্ষায় বাংলা ব্যবহারের প্রচলনে আমাদের মানসিকতার পরিবর্তন করতে হবে। এছাড়া বাংলা বাক্যের মধ্যে ইংরেজির ব্যবহার বর্জন এবং বাংলাকে প্রতিদিনের জীবনে ব্যবহার করার জন্য আহ্বান জানান তিনি।


এছাড়াও উক্ত সভায় সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি গবেষক জনাব আলেফ সাইদ। সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো: সিরাজুল ইসলাম, রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ

পরবর্তীতে সঙ্গীত পরিচালক এনায়েত-এ মওলা জিন্নাহর পরিচালনায় দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন করে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা, কর্মচারীরা এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।