শেকৃবিতে ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত

শেকৃবি প্রতিনিধি: শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত হয়েছে। আজ মঙ্গলবার ৭ মার্চ ২০২৩ সকাল ১০:০০ ঘটিকায় প্রশাসনিক ভবনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্যে দিয়ে দিবসটির সূচনা করেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া।

সকাল ১০ টা ২০ মিনিটে ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেনের সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, ট্রেজারার অধ্যাপক ড. মোঃ নজরুল ইসলাম, শেকৃবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ মিজানুর রহমান। এ সময় আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক, প্রক্টর, রেজিস্ট্রার, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

ভাইস-চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া ঐতিহাসিক ৭ মার্চের গুরুত্ব তুলে ধরে বলেন, “বঙ্গবন্ধুর ভাষণ হঠাৎ করে বলা কোন ভাষণ নয়। এটি বঙ্গবন্ধুর সারা জীবনের রাজনৈতিক সংগ্রামের ফসল। এ ভাষণ আমাদের জাতি সত্তার কথা বলে, আমাদের মুক্তির কথা বলে, স্বাধীনতার কথা বলে। ৭ই মার্চের ভাষণ এবং নয় মাস মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীনতা পেয়েছি। জাতির জনক আমাদের স্বাধীনতা দিয়েছেন, একটি পতাকা দিয়েছেন এবং একটি জাতীয় সঙ্গীত দিয়েছেন। তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী কৃষকরত্ন শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ বিশ্বে উন্নয়নের এক রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে একটি উন্নত সমৃদ্ধশালী দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছেন। সেই উন্নত দেশের নাগরিক হিসেবে নিজেদের প্রস্তুত করা এখনকার যুদ্ধ। আমরা সকলে মিলে মিশে মাননীয় প্রধানমন্ত্রীর পাশে থেকে দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করবো”।

শেকৃবি'র ট্রেজারার প্রফেসর ড. মোঃ নজরুল ইসলাম বলেন, “৭ মার্চ বাঙ্গালি জাতির স্বাধীনতার সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা গৌরবের এক অনন্য দিন। ৭ মার্চের ভাষণ থেকে একটি দেশের অর্থনীতি, যুদ্ধনীতি ও স্বাধীনতা কী হবে তার সুস্পষ্ট দিক নির্দেশনা পাওয়া যায়”।