বাকৃবিতে মেঘনাদ সাহা স্মরণে বিজ্ঞান প্রতিযোগিতা

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) জ্যোতির্পদার্থবিদ মেঘনাদ সাহার স্মরণে বিজ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদীয় গ্যালারীতে ওই বিজ্ঞান প্রতিযোগিতার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান চর্চা ভিত্তিক সংগঠন বাকৃবি শাখা বিজ্ঞান চর্চা কেন্দ্র।

জানা যায়, মেঘনাদ সাহা ও বিজ্ঞানের তাত্তি¡ক দিক বিষয়ে বিজ্ঞান কুইজ, বিজ্ঞানী ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ে উপস্থিত বক্তৃতা, বিজ্ঞান ভিত্তিক যেকোনো বিষয়ে পোস্টার ও প্রজেক্ট উপস্থাপনসহ মোট তিনটি ধাপে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার ১ম ধাপ কুইজে অংশগ্রহণ করেন ৫৫জন। পরবর্তীতে তাদের মধ্যে বিজ্ঞানী ও সামাজিক দায়বদ্ধতা বিষয়ে উপস্থিত বক্তৃতা দেন ৯ জন, বিজ্ঞান ভিত্তিক প্রজেক্ট উপস্থাপনা করেন ১ জন এবং সবশেষে বিজ্ঞান ভিত্তিক পোস্টার উপস্থাপনা করেন ৩ জন প্রতিযোগী।

প্রতিযোগিতা শেষে দুপুর সাড়ে ১২টার দিকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতর করা হয়। এসময় বিজ্ঞান কুইজ বিভাগ থেকে ৪জন, উপস্থিত বক্তৃতায় ৩ জন, পোস্টার উপস্থাপনায় ৩ জন এবং বিজ্ঞান প্রজেক্টে ১ জনসহ মোট ১০ জনকে পুরস্কৃত করা হয়।

বিজ্ঞান চর্চা কেন্দ্রের সাধারণ সম্পাদক মাহবুবা নাবিলার সঞ্চালনায় বিজ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠানের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান চর্চা কেন্দ্রের সভাপতি উত্তম বালা, উপদেষ্টা পৃথ্বীরাজ দাশ, গৌতম ঈশান কর, সেজুতি চৌধুর এবং অজিত দাস। এসময় আরোও উপস্থিত ছিলেন বিজ্ঞান চর্চা কেন্দ্রের সদস্যগণ ও প্রতিযোগিতায় অংশগ্রহণকারী প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

উল্লেখ্য, বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গি, যুক্তিবাদী মনন ও যুক্তিশীল চিন্তাপদ্ধতি গঠনের উদ্দেশ্যে বিজ্ঞান চর্চা কেন্দ্রের পথচলা। বিজ্ঞানের ইতিহাস ও দর্শনগত বিষয়ের অনুশীলন, বিজ্ঞানের প্রয়োগের সকল ক্ষেত্রে নৈতিক মূল্যবোধ ও সামাজিক দায়িত্ববোধের চর্চা ও মানবজীবনে অপবিজ্ঞান ও বিজ্ঞানের অপপ্রয়োগের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার লক্ষ্যেও কাজ করে সংগঠনটি।