শেকৃবির নতুন উপ-উপাচার্য ড. অলোক কুমার পাল

ক্যাম্পাস প্রতিনিধি : শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ-এর ডিন ড. অলোক কুমার পাল।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মোহাম্মদ সাহাবুদ্দিন তাকে নতুন উপ-উপাচার্য হিসাবে নিয়োগ দেন। বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী পরবর্তী চার বছরের জন্য এই পদে দায়িত্ব পালন করবেন তিনি। রবিবার (৩০ এপ্রিল) এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব শতরুপা তালুকদার স্বাক্ষরিত একটি নোটিশ জারির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

ড. অলোক কুমার পাল ১৯৬৪ সালের পহেলা মার্চ খুলনা জেলার ডুমুরিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮৫ সালে ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে স্নাতক ডিগ্রি এবং ১৯৯৯ সালে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে মৃত্তিকা বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ২০০৫ সালে তিনি ইন্ডিয়ান এগ্রিকালচারাল রিসার্চ ইনস্টিটিউট থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

১৯৮৮ সাল থেকে তিনি শিক্ষকতা পেশায় নিয়োজিত আছেন। ৩৪ বছরের শিক্ষকতা কালীন সময়ে এ ছাড়াও তিনি ডিন, রেজিস্ট্রার, ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক, পরীক্ষা নিয়ন্ত্রক, সিন্ডিকেট সদস্য, হল প্রোভোস্ট, নীল দল, শিক্ষক সমিতির দায়িত্ব পালন করেছেন।

দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে তার ৫৪ টি গবেষণা প্রকাশিত হয়েছে।