আর্থিক অনিয়ম রোধে এবং অডিট আপত্তি ঠেকাতে বিদ্যমান বিধি-বিধান যথাযথভাবে মেনে চলতে হবে : ইউজিসি সদস্য

দীন মোহাম্মদ দীনু: বর্তমান সরকার দেশকে দুর্নীতি ও অনিয়ম মুক্ত করার যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়ন করতে সকলকে প্রযুক্তি ব্যাবহারে আরও দক্ষতা অর্জন করতে হবে । এছাড়া আর্থিক অনিয়ম রোধে, অডিট আপত্তি ঠেকাতে বিদ্যমান বিধি-বিধান যথাযথভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের ।

ইউজিসি’র আয়োজনে অডিট ম্যানেজমেন্ট এন্ড মনিটরিং সিস্টেম-২.০ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। শনিবার (১৩ মে ২০২৩) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিংহে অনুষ্ঠিত এ কর্মশালায় দেশের ৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অডিট,অর্থ ও হিসাব, পরিকল্পনা শাখার ২০জন প্রতিনিধি অংশ নেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে এর ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. লুৎফুল হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ মোঃ অলিউল্লাহ । রিসোর্স পারসন হিসাবে উপস্থিত ছিলেন ইউজিসি র অর্থ ও হিসাব শাখার অতিরিক্ত পরিচালকমোঃ রেজাউল করিম হাওলাদার,সফটওয়ার ইঞ্জিনিয়ার মো শরিফুল ইসলাম এবং পরিচালক এডুকেশন অডিট মোহাম্মদ আমিমুল এহসান কবীর ।

প্রফেসর ড. মো. আবু তাহের আরও বলেন, স্মার্ট বাংলাদেশ বিণির্মানে ই- নথি, ই-গভার্নেন্স সর্বোপরি ডিজিটাল ফাইন্যান্স ম্যানেজমেন্ট বাস্তবায়নে বিশ্ববিদ্যালয় গুলোকে এগিয়ে আসতে হবে। ডিজিটাল যুগে আমরা সবকিছু গ্রাহকের দোগোড়ায় পৌঁছে দিতে চাই যাতে সকলে সহজেই সব ধরনের সুবিধা ঘরে বসে ভোগ করতে পারেন; যা অর্থনৈতিকভাবে অত্যন্ত সাশ্রয়ী হবে বলেও তিনি জানান।

তিনি বলেন একটি বিশ্ববিদ্যালয় চাইলেই নিয়মিত অডিট পরিকল্পনা ও এর বাস্তবায়নের মাধ্যমে আর্থিক শৃঙ্খলা অনেকাংশে ফিরিয়ে আনতে পারে। একাজে বিশ্ববিদ্যালয়ের অডিট সেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বিশ্ববিদ্যালয়ের বিদ্যমান অডিট সেল এর নামকরণ ‘অভ্যন্তরিন অডিট সেকশন’ করার পরিকল্পনার কথা বলেন।

কর্মশালার উদ্বোধনৗ অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন,ছাত্র বিষয়ক উপদেষ্টা,পরিচালক বাউরেস, প্রক্টর, রেজিস্ট্রার, ট্রেজারারসহ আমন্ত্রিত অতিথিগণ অংশ গ্রহণ করেন।