পাবলিক বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের ২৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

দীন মোহাম্মদ দীনু: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন এর অর্থায়নে এবং গ্র্যাজুয়েট ট্রেনিং ইন্সটিটিউট (জিটিআই) এর পরিচালনায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়নের লক্ষ্যে ২৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী আজ ০৯ আগস্ট (বুধবার) সকাল ১০টায় জিটিআই শ্রেণী কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

জিটিআই এর পরিচালক প্রফেসর ড. বেনতুল মাওয়া এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলরের দায়িত্বপ্রাপ্ত এবং কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যথাক্রমে ভেটেরিনারি অনুষদের ডিন প্রফেসর ড. মোঃ আব্দুল আউয়াল, ছাত্র বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. মোঃ হারুন-অর-রশিদ এবং জিটিআই এর সাবেক পরিচালক প্রফেসর ড. মোজাহার আলী।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মোঃ মঞ্জুরুল আলম বলেন, জিটিআই কর্তৃক পরিচালিত পাবলিক বিশ্ববিদ্যালয়ের বুনয়াদি প্রশিক্ষণ কোর্স সারাদেশে ব্যাপক সমাদৃত। দক্ষ শিক্ষক একটি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্ব করে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় সঠিক পাঠদানের জন্য দক্ষ শিক্ষকের বিকল্প নাই। প্রশিক্ষণ লব্দ অভিজ্ঞতা নিজ প্রতিষ্ঠান পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আমি আশা করব, আপনারা দক্ষতার সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে দেশের বিশ্ববিদ্যালয় গুলোকে জাতির বিবেক হিসেবে দাঁড় করাবেন।

অনুষ্ঠানে কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. মোঃ মোজাম্মেল হক এর সঞ্চালনায় অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মুহাম্মদ আসলাম আলী এবং সিনিয়র কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. মাছুমা হাবিব।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ মোঃ অলিউল্লাহ, জিটিআই এর সাবেক পরিচালক প্রফেসর ড. এম. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ-পরিচালক কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু এবং প্রশিক্ষণার্থীসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ।

উল্লেখ্য, ০৯ আগস্ট হতে ০৪ সেপ্টেম্বর পর্যন্ত ২৭দিন ব্যাপি এ প্রশিক্ষণ কোর্সে ২০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মোট ২০জন শিক্ষক অংশগ্রহণ করেন।