কৃষিবিদ মোঃ সাদেকুজ্জামান-এর পিএইচডি ডিগ্রি লাভ

দীন মোহাম্মদ দীনু।। ময়মনসিংহ জেলার ফুলপুরের কৃতি সন্তান কৃষিবিদ মোঃ সাদেকুজ্জামান পিএইচডি ডিগ্রি লাভ করেছেন । গত ২৮ আগস্ট ২০২৩ ইং এ বিশ্ববিদ্যালয়ের জরুরী সিন্ডিকেট সভায় তার পিএইচডি ডিগ্রি অনুমোদন দেয়া হয়। এর আগে ড. সাদেক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে পশুপালন অনুষদ থেকে স্নাতক, পোল্ট্রি সায়েন্স বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি এনিমেল সায়েন্স বিভাগে কৃতিত্বের সাথে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন।

বর্তমানে ড. সাদেক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয়ে শিক্ষা শাখায় ডেপুটি রেজিস্ট্রার পদে কর্মরত আছেন। তার পিএইচডি ফিথিসের বিষয়বস্তু ছিল “EFFECTS OF IRRADIATION WITH BUTYLATED HYDROXYANISOLE AND BLACK CUMIN (Nigella sativa) ON THE QUALITY AND SAFETY OF BEEF” যা গরুর মাংসের গুণগতমান (কোয়ালিটি) এবং নিরাপত্তার (সেইফটি) জন্য বিউটাইলেটেড হাইড্রোক্সিএনিসোল এবং কালো জিরার (নাইজেলা্ স্যাটাইভা) নি্রযাস দিয়ে বিকিরণের (ইরেডিয়েশন) প্রভাব সংক্রান্ত গবেষণার ফলাফল। তার গবেষণা তত্ত্বাবধায়ক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এর পশুবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আবুল হাশেম ।

ড. সাদেক ময়মনসিংহের ফুলপুর উপজেলা ২নং রামভাদ্রপুর ইউনিয়নের মিচকীপাড়া গ্রামের কৃতি সন্তান। তিনি ১৯৮০ সালের ২৪ ডিসেম্বর মিচকীপাড়া গ্রামে জন্ম গ্রহন করেন। তার মরহুম পিতা ডাঃ সিরাজ আলী স্বাস্থ্য বিভাগে কর্ম্রত ছিলেন ও মাতা মোসাঃ জাহানারা বেগম একজন গৃহিণী। ড. সাদেক বিবাহিত জীবনে এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক। তার সহধর্মিণী কৃষিবিদ সাবিকুন্নাহার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্ত্ন মন্ত্রণালয়ের অধীন পরিবেশ অধিদপ্তরে সহকারী পরিচালক হিসেবে কর্মরত আছেন।

ড. সাদেক মিচকীপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপ্ত করেন এবং মিচকীপাড়া নৌজোয়ান উচ্চ বিদ্যালয় থেকে ৬ষ্ঠ শ্রেণী সমাপ্ত করেন।তিনি ময়মনসিংহে মুকুল নিকেতন উচচ বিদ্যালয়ে ৭ম ও ৮ম শ্রেণী সমাপ্ত করেন।পরে ড. সাদেক ফুলপুর পাইলট উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৭ সালে এসএসসি ও ফুলপুর সরকারী ডিগ্রী কলেজের বিজ্ঞান বিভাগ থেকে ১৯৯৯ সালে এইচএসসি-তে স্টার মার্ক্ পেয়ে কৃতিত্বের সহিত উত্তীর্ন হয়েছেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে বিএসসি এএইচ (অনার্স)- ২০০৩-২০০৪ সেশনে এবং ২০০৬ সালে এমএস . ইন পোল্ট্রি সায়েন্স (মাস্টার্স)- সম্পন্ন করেন।

ড সাদেক এর দেশে-বিদেশে তার প্রকাশিত গবেষণামূলক প্রবন্ধ সংখ্যা ৮টি । এছাড়াও তিনি বহু সামাজিক ও পেশাজীবী সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত।কৃষিবিদ ড. সাদেক পিএইচডি ডিগ্রি অর্জন করায় মহান আল্লাহর কাছে শুকরিয়া জানান। তিনি তার গবেষণা সুপারভাইজার পশুবিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো. আবুল হাশেমের প্রতি বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।পাশাপাশি শুভাকাঙ্ক্ষী এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।
=============