বাকৃবিতে সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন

বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) কর্মরত ক্যাম্পাস সাংবাদিকদের নিজস্ব দক্ষতা উন্নয়নে ৮ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর ) গ্রাজুয়েট ট্রেনিং ইনস্টিটিউটের (জিটিআই) প্রশিক্ষণ কক্ষে ওই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। ট্রেনিং অন মাল্টিমিডিয়া জার্নালিজম এবং ফিল্ড লেভেল এগ্রিকালচারাল রিপোর্টিং' শীর্ষক কর্মশালায় বাকৃবিতে কর্মরত বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজ পোর্টালের ১৭ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।

জিটিআই এর পরিচালক অধ্যাপক ড. বেনতুল মাওয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. এমদাদুল হক চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো আবুল মনসুর, ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো হারুন-অর-রশিদ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রশিক্ষণ কো-অর্ডিনেটর ও জিটিআই এর অধ্যাপক ড. মাছুমা হাবিব।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড.এমদাদুল হক চৌধুরী  বলেছেন, সাংবাদিকতা একটি সম্মানিত পেশা বিশ্ববিদ্যালয়ের সকল সাংবাদিকই প্রাথমিকভাবে শিক্ষার্থী। কিন্তু, কোনোভাবেই শিক্ষাকে ক্ষতিগ্রস্থ করে সাংবাদিকতা করা যাবে না। বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক সাংবাদিকেরই লক্ষ্য এবং উদ্দেশ্য হওয়া উচিৎ, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়া। প্রত্যেক সাংবাদিকেরই মননে থাকা জরুরী, যেনো তার লেখার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি যেনো নষ্ট না হয়। বাকৃবি প্রশাসন বরাবরই শিক্ষার্থীবান্ধব পরিবেশ নিশ্চিত করতে বদ্ধপরিকর। 

এসময় ড.মো. হারুন-অর রশিদ বলেন, সাংবাদিকতা জাতির আয়না স্বরূপ। বিশ্ববিদ্যালয়কে উপস্থাপন করাই সাংবাদিকদের কাজ। বিশ্ববিদ্যালয়ে কৃষি বিবৃতির অনেক সুযোগ রয়েছে। চলমান ট্রেনিং এবং সাংবাদিকদের প্রতি আগামী সময়ের জন্য শুভকামনা জানিয়েছেন তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে আবুল মনসুর বলেন, 'বাকৃবিতে গবেষণামূলক কাজ অনেক বেশি হয়ে থাকে। কিন্তু প্রচারণা তুলনামূলক কম হয়ে থাকে। এছাড়াও বাকৃবির একাডেমিক কোর্স আন্তর্জাতিক মানের হলেও, এরও প্রচারণা তুলনাৃূলক কম ই ' তাই, সাংবাদিকদের প্রচারণার ব্যাপারটি গুরুত্বের সাথে বিবেচনায় আনার আহবান জানিয়েছেন তিনি।