মাহে রমজান আমাদের দূয়ারে সমাগত পবিত্র রমজানের এখন থেকেই প্রস্তুতি নিন

ইসলামিক ডেস্ক: শবে মেরাজের পর আনছে পবিত্র শবেবরাত। এখল চলছে পবিত্র শাবান মাস; মাহে রমজান আমাদের দূয়ারে সমাগত। কাজেই পবিত্র রমজানের মাহাত্ম্য, গুরুত্ব ও মর্যাদা সম্পর্কে আমাদের ধারনা নিতে হবে। পাশাপাশি সেভাবেই আমল ও প্রস্তুতি নেওয়া প্রত্যেক মুমিন মুসলমানের একান্ত কর্তব্য।

‘সাহাবারা রমজান মাসের জন্য ছয় মাস আগে থেকেই আল্লাহর কাছে দোয়া করতেন। অতঃপর রমজানের ইবাদত-বন্দেগি কবুলের জন্য বাকি ছয় মাস পর্যন্ত দোয়া করতেন।’ আমরা সেরূপ না পারলেও এখন থেকেই রমজানের প্রস্তুতি নিতে থাকি।

রাসুলুল্লাহ (সা.) রজব মাস থেকেই রমজানের প্রস্তুতি নিতেন। রজব মাস এলে তিনি আল্লাহর কাছে দোয়া করতেন, ‘হে আল্লাহ! তুমি রজব ও শাবান মাসে আমাদের বরকত দাও এবং আমাদের রমজান পর্যন্ত পৌঁছে দাও।’ রমজানের প্রস্তুতি হিসেবে তিনি শাবান মাসে অধিক পরিমাণে রোজা রাখতেন। উম্মুল মুমিনীন হজরত আয়েশা (রা.) বলেন, ‘আমি রাসুলুল্লাহ (সা.)-কে রমজানের পর সবচেয়ে বেশি শাবান মাসে রোজা রাখতে দেখেছি’ (বুখারি ও মুসলিম)।

সুতরাং আমাদের রজমানের জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। আসুন আমরা সে মোতাবেক আমল করি ও পব্রত্র মাহে রমজানের জন্য প্রস্তুতি গ্রহন করি। মহান রাব্বুল আলামিন আমাদের সহায় হউন।-আমিন