সালাতের প্রতি যত্নবান হওয়ার বিশেষ নির্দেশনা রয়েছে ইসলামে

ইসলামিক ডেস্ক: ঈমানের পর সবচেয়ে গুরুত্বপূর্ণ ইবাদত হলো সালাত। আমরা অনেকেই সালাত পড়ি কিন্তু অমনোযোগীতা, অলসতা ও গাফিলতির সাথে সালাত আদায় করলে দৈনিক পাঁচ ওয়াক্ত সালাত পড়ার পরও নানান অপরাধে লিপ্ত হই। কথা বা কাজে মানুষকে কষ্ট দিই। পরের হক আত্মসাৎ করি। মোট কথা, সালাত আমাদের কোনো ধরনের পাপ থেকে বিরত রাখে না। অথচ আল্লাহ তায়ালা বলেন- ‘নিশ্চয়ই সালাত অশ্লীলতা ও মন্দকাজে বাধা প্রদান করে।’ (সূরা আন কাবুত-৪৫)

কুরআনের ৮২ জায়গায় সালাতের কথা উল্লেখ করা হয়েছে। হাদিসে রাসূল সা: ইরশাদ করেন, বুরায়দা রা: থেকে বর্ণিত- তিনি বলেন, রাসূলুল্লাহ সা: বলেছেন, ‘আমাদের এবং কাফিরদের মধ্যে পার্থক্যকারী আমল হলো সালাত। যে সালাত ছেড়ে দিলো সে কুফরি করল।’ (সুনানে নাসায়ি-৪৬৩)

পবিত্র কুরআনে ইরশাদ হয়েছে- ‘নিশ্চয়ই সফলকাম হয়েছে মুু’মিনরা। যারা নিজেদের সালাতে বিনয়াবনত।’ (সূরা মু’মিনুন : ১-২) দ্বিতীয় আয়াতে খুশুর অর্থ হলো- কারো সামনে ভয়-ভীতির কারণে স্থির ও বিনীত হওয়া। এ জন্যই ইবনে আব্বাস রা: খুশুর তাফসির করেছেন খায়িফুন ও সাকিনুন শব্দ দিয়ে। অর্থ হলো- ভীত ও স্থির। অর্থাৎ আল্লাহর তায়ালার সামনে সম্পূর্ণ বিনয় ও একাগ্রতার সাথে দাঁড়ানো।

কাজেই আমাদের সকল মুমিন মুসলমানের উচিত গভীর মনোযোগের সাথে নামায আদায় করা। আল্লাহ তায়ালা আমাদেরকে সালাতের প্রতি যত্নবান হওয়ার তাওফিক দান করুন।-আমিন