আত্মকর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশনের পেশাজীবীরা

এগ্রিলাইফ২৪ ডটকম: বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনার অন্যতম অংশ হিসেবে নিরাপদ প্রাণিজ আমিষ উৎপাদন অব্যাহত রাখা এবং প্রাণিসম্পদের বাণিজ্যিকীকরণ ও আত্মকর্মসংস্থান সৃষ্টিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশনের পেশাজীবীরা। "বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন কর্তৃক ২৭ মে ২০২৩ তারিখে আয়োজিত দ্বিবার্ষিক সম্মেলন ও "Vision 2041 and Roadmap for creating Climate resilience Livestock in Bangladesh: Role of Animal Husbandry professionals" শীর্ষক সেমিনারের উদ্যোগকে স্বাগত জানাচ্ছি।" "সম্মেলন ও সেমিনারের সলফতা কামনা করে এর উদ্যোক্তাদের আমি ধন্যবাদ জানাচ্ছি এবং আশা করছি এ সম্মেলন উপলক্ষে আয়োজিত সেমিনার থেকে সরকার ঘোষিত প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ অর্জনে বস্তুনিষ্ট সুপারিশ ও রূপরেখা বের হয়ে আসবে।"

বাংলাদেশ এনিমেল হাজবেন্ড্রি এসোসিয়েশন (বাহা)-এর ১১তম দ্বি-বার্ষিক সম্মেলন ও সেমিনার উপলক্ষে দেয়া এক বাণীতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি এসব কথা বলেন।

বাণীতে তিনি বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতা পরবর্তী সময়ে দেশ পুনর্গঠনে প্রাণিসম্পদ খাতকে অন্যতম গুরুত্বপূর্ণ খাত হিসেবে বিবেচনা করেছিলেন। সে সময় বঙ্গবন্ধু প্রাণিসম্পদ খাতের উন্নয়নে নানা যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। জাতির জনকের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে তাঁরই সুযোগ্য উত্তরসূরি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। দেশের এ উন্নয়ন অগ্রযাত্রার গুরুত্বপূর্ণ অংশীদার হিসেবে কাজ করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, জাতিসংঘের ঘোষিত টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে ১২টি অভীষ্টের বিপরীতে ৭টি লক্ষ্যমাত্রায় লীড, ০৩ টিতে কো-লিড এবং ৩০টিতে এসোসিয়েট হিসেবে কাজ করে যাচ্ছে মন্ত্রণালয়। বৈশ্বিক মহামারি পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক অগ্রগতি সমুন্নত রাখাসহ অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা এবং বদ্বীপ পরিকল্পনা ২১০০ বাস্তবায়নে মন্ত্রণালয়ের সার্বিক দিক নির্দেশনায় প্রাণিসম্পদ বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাংস, দুধ ও ডিমের উৎপাদন বৃদ্ধির মাধ্যমে প্রাণিজ আমিষের চাহিদা পূরণসহ দেশের আর্থ-সামাজিক উন্নয়ন, প্রাণিসম্পদের সংরক্ষণ, বিপুল জনগোষ্ঠীর খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টিতে প্রাণিসম্পদ খাতের ভূমিকা অসামান্য। বর্তমানে দেশের মোট জিডিপিতে প্রাণিসম্পদ খাতের অবদান ১.৪৪ শতাংশ। এ জন্য প্রাণিসম্পদ খাত বর্তমান সরকারের অন্যতম অগ্রাধিকারভুক্ত খাত হিসেবে বিবেচিত হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী জনাব শ ম রেজাউল করিম এমপি বাহা'র দ্বিবার্ষিক সম্মেলন আয়োজন ও স্মরণিকা প্রকাশের সাথে সংশ্লিষ্ট সকল এনিমেল হাজবেন্ড্রি পেশাজীবীদের তিনি আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।