মার্কিন দূতাবাস, বাংলাদেশের এর সহযোগিতায় বাংলাদেশী কৃষি সাংবাদিকদের ভার্চুয়াল মিডিয়া ট্যুর অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:স্টেট ডিপার্টমেন্ট এর ইউএস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচার (ইউসডিএ) এবং ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি) এর মাধ্যমে বাংলাদেশে মার্কিন দূতাবাস ৮ ফেব্রুয়ারি, ২০২২-এ  “কৃষি সমস্যা মোকাবেলায় আধুনিক কৃষি  প্রযুক্তির ভূমিকা” শীর্ষক একটি ভার্চুয়াল মিডিয়া ট্যুর এর আয়োজন করে। অনুষ্ঠানে কৃষিতে জীব প্রযুক্তি ব্যাবহার, খাদ্য নিরাপত্তা, জলবায়ু পরিবর্তনের প্রভাব, উদ্ভাবনী প্রযুক্তির  সম্ভাবনা, কৃষি প্রযুক্তির উপর বিজ্ঞান ভিত্তিক প্রতিবেদন তৈরিতে গণমাধ্যম কর্মীদের ভূমিকা নিয়ে আলোচনা করা হয়।

মিডিয়া ট্যুর-এ সূচনা বক্তব্যে মার্কিন দূতাবাসের, এগ্রিকালচারাল অ্যাটাশে, মেগান ফ্রান্সিক বলেন, “নতুন নতুন এই  প্রযুক্তি শস্যের জাত উন্নয়নকে ত্বরান্বিত করার পাশাপশি কৃষক ও ভোক্তাদের জন্য যেমন টেকসই সমস্যা সমাধানের নিশ্চয়তা প্রদান করে তেমনি নিরাপদ ও সাশ্রয়ী মূল্যের খাদ্যের যোগান দিতে সয়াহক ভূমিকা রাখে”।

ফার্মিং ফিউচার বাংলাদেশ এর নির্বাহী পরিচালক, মোঃ আরিফ হোসেন ভার্চুয়াল মিডিয়া ট্যুরটি পরিচালনা করেন।

বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে এই ভার্চুয়াল মিডিয়া ট্যুরটি আয়োজন করা হবে, তারই ধারাবাহিকতায় এটি প্রথম ভার্চুয়াল মিডিয়া ট্যুর। ফার্মিং ফিউচার বাংলাদেশ ভার্চুয়াল মিডিয়া ট্যুরটি করতে সহয়তা প্রদান করছে। কৃষি প্রতিবেদন তৈরিতে তথ্য-যোগাযোগ প্রযুক্তির ব্যাবহার এর পাশাপাশি বাংলাদেশে কৃষিতে জীবপ্রযুক্তির বর্তমান অবস্থা এবং এর গুরুত্বের বিভিন্ন দিক নিয়ে ভার্চুয়াল মিডিয়া ট্যুরটিতে আলোচনা করা হয়। জিন এডিটিং, উৎপাদনশীলতা, জীব নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা, খাদ্যের বহুমুখি ব্যবহার এবং নীতি-নির্ধারণ বিষয়ের জটিলতা নিয়ে অনুষ্ঠানটিতে আলোচনা হয়।

এই ভার্চুয়াল মিডিয়া ট্যুরটিতে প্রিন্ট এবং ইলেক্ট্রনিক মিডিয়ার আটজন জ্যেষ্ঠ সাংবাদিক অংশগ্রহণ করেন। অংশগ্রহণকারী গণমাধ্যমকর্মীগন বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন এবং কৃষিতে জীবপ্রযুক্তির বর্তমান অবস্থা, সম্ভাবনা এবং সমস্যা সম্পর্কে তাদের মতামত প্রদান করেন। সাংবাদিকরা কৃষি সংবাদ পরিবেশনের জন্য তথ্য নির্ভর এবং বিজ্ঞানভিত্তিক বিষয়ের উপর গুরুত্ব আরোপ করেন। এছাড়া তারা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃষি উদ্ভাবনের বিভিন্ন বিষয়ের সাথে নিজেদেরকে সম্পৃক্ত করে সাধারণের মাঝে বিজ্ঞানভিত্তিক তথ্য প্রচারের গুরুত্বও উল্লেখ করেন।

“কৃষিতে জীবপ্রযুক্তি বিষয়ক গবেষণা এবং উন্নয়নঃ বাংলাদেশে এর প্রভাব, সমস্যা এবং সম্ভাবনা” শীর্ষক সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যা বিভাগ এর অধ্যাপক ড. রাখা হরি সরকার এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গণিত ও প্রাকৃতিক বিজ্ঞান বিভাগ এর অধ্যাপক ড.অপর্ণা ইসলাম কৃষিতে জীবপ্রযুক্তির সাফল্য, অগ্রগতি, জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে জীবপ্রযুক্তির সম্ভাবনা এবং খাদ্য ও পুষ্টি নিরাপত্তা নিশ্চিত নিয়ে বিস্তর আলোচনা করেন। এছাড়া তারা বিজ্ঞান-ভিত্তিক তথ্য প্রচারের ভূমিকা নিয়ে কথা বলেন।

অংশগ্রহণকারীদের মধ্যে বগুড়া জেলার একজন বেগুন চাষী- মিলন মিয়ার জিন প্রকৌশলের মাধ্যমে উদ্ভাবিত ফসল উৎপাদনের ক্ষেত্রে তার অভিজ্ঞতা নিয়ে কথা বলেন ।