চকরিয়ায় আইএসডিই-এর উদ্যোগে কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে লোক গান ও পথ নাটক শো অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম:দেশের কোভিড-১৯ টিকাদানে পিছিয়ে পড়া অন্যতম জেলা কক্সবাজারে কোভিড-১৯ মহামারীর সংক্রমণ প্রতিরোধে তৃণমূল পর্যায়ে গণসচেতনতা সৃষ্টিতে লোকগান ও পথ নাটক শো'র আয়োজন করেছেন বেসরকারী সমাজ উন্নয়ন প্রতিষ্টান আইএসডিই বাংলাদেশ।

এনজিওদের শীর্ষ সমন্বয়কারী প্রতিষ্ঠান এডাব-এর সার্বিক তত্ত্বাবধানে ইউনিফেসের সহযোগিতায় আয়োজিত এ সাংস্কৃতিক প্রচারাভিযানের আতওায় চকরিয়া উপজেলার ফাসিয়াখালী, চকরিয়া পৌরসভা, সাহারবিল, পশ্চিম বড় ভেওলা, বদরখালী, ডেমুসিয়া, বিএমচর ও পূর্ব বড় ভেওলা ইউনিয়নের গুরুত্বপূর্ন হাট ও বাজার এলাকায় এ প্রচারণা কর্মসুচির আওতায় লোক গান ও পথ নাটকের আয়োজন করা হয়।  সাংস্কৃতিক প্রচারণা কর্মসুচিতে বিপুল সংখ্যক নারী-পুরুষ অংশনেন এবং কোভিড-১৯ প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও টিকাদানের গুরুত্ব নিয়ে লোক গান ও নাটিকা প্রদর্শন করা হয়।

এসমস্ত কর্মসুচিতে আইএসডিই কর্মসুচি সমন্বয়কারী জাহাঙ্গীর আলম, আইএসডিই বাংলাদেশ'র চকরিয়া উপজেলা ব্যবস্থাপক জালাল উদ্দীন, আইএসডিই বাংলাদেশ'র প্রজেক্ট অফিসার আসিফ নুর হাসনাত, আইএসডিই বাংলাদেশ'র প্রশিক্ষন কর্মকর্তা আবদুল্লাহ আল ফাহিম প্রমুখ বক্তব্য রাখেন।



সাংস্কৃতিক প্রচারণা কর্মসুচিতে বক্তাগন বলেন, কক্সবাজার জেলায় করোনার টিকা গ্রহনের দিক দিয়ে পিছিয়ে আছে। নানা কুসংস্কার ও অজ্ঞতার কারনে টিকা গ্রহনে সাধারন মানুষের আগ্রহ কম। করোনার ৪র্থ ঢেউ আবার দেখা যাচ্ছে। আক্রান্তের সংখ্যা ক্রমাগতই বাড়ছে।  সাধাারণ জনগনের মধ্যে করোনা মহামারী সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা না গেলে ও স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা না হলে এ মহামারী থেকে রক্ষা পাওয়া কঠিন। করোনা মহামারী সংক্রমণ প্রতিরোধে কোভিড-১৯ টিকা গ্রহন, মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব বজায়, জনসমাগম এড়িয়ে চলা এবং ঘন ঘন হাত ধোয়ার বিকল্প নাই। টিকার পরবর্তী উপসর্গ সম্পর্কে সর্তকতা অবলম্বন করতে হবে। সকল প্রকার গুজব ও কু-সংস্কার পরিহার করতে হবে।     

উল্লেখ্য কোভিড-১৯ সংক্রমন প্রতিরোধে ঝুঁকি নিরূপণ, যোগাযোগ সম্পৃক্তকরণ ও টিকা-বার্তা যোগাযোগ জোরদারকরণ প্রকল্পের আওতায় করোনার ঝুঁকি-ভয়াবহতার ব্যাপারে গণসচেতনতা সৃষ্ঠির লক্ষ্যেই এই সাংস্কৃতিক প্রচারাভিযানের আয়োজন করা হয়।