বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ পেলেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী

এগ্রিলাইফ২৪ ডটকম:ছাদ কৃষি ও বিভাগীয় কাজে অনন্য অবদানের স্বীকৃতিস্বরুপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ পেলেন সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী। কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে আজ বুধবার (১২ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে কৃষিমন্ত্রী ও বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ট্রাস্টের চেয়ারম্যান ড. মো. আব্দুর রাজ্জাক-এর হাত থেকে তিনি এ পুরস্কার গ্রহন করেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জনাব মোঃ রোস্তম আলী উপজেলা কৃষি অফিসার হিসেবে সিরাজগঞ্জ সদরে নিয়োজিত আছেন। তিনি তাঁর অফিসে ছাদ বাগান স্থাপন করে স্থানীয়দের এ বিষয়ে আগ্রহী করে তুলেছেন। তাঁর অফিসের ছাদ বাগানে প্রায় ২০ প্রজাতির ফল, ১৪ প্রজাতির শাক সবজি এবং ৫০ প্রজাতির ঔষুধী/অরনামেন্টালসহ অসংখ্য গাছ রয়েছে। তিনি ছাদে চারা উৎপাদন করে এলাকার কৃষক ও আগ্রহী ব্যক্তিদের মাঝে বিতরন করেছেন। এ ছাদ বাগানে জৈব সার ব্যবহার করা হয়। এছাড়াও তিনি সিরাজগঞ্জ সদর উপজেলায় আউশ ধান, সরিষা, মুগ, মসুর, চিনাবাদাম, মাসকলাই, তিশি, খেশারী, মরিচ, ভুট্টা ইত্যাদির আবাদ বৃদ্ধি, সেক্স ফেরোমন ফাঁদ, সবুজ সার হিসেবে ধৈঞ্চা,লাইনে ধান রোপন, পার্চিং, আদর্শ বীজতলা স্থাপন, ভাসমান পদ্ধতিতে চারা উৎপাদন, ভার্মি কম্পোষ্ট উৎপাদন বৃদ্ধিতে কৃষকদের উদ্বুদ্ধ করেছেন।



একজন দায়িত্বশীল মাঠ কর্মকর্তা হিসেবে কৃষি সম্প্রসারণে অবদানের স্বীকৃতিস্বরুপ মোঃ রোস্তম আলী বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ এর ব্রোঞ্জ পদক পেয়েছেন।

সিরাজগঞ্জ সদর উপজেলা কৃষি অফিসার মোঃ রোস্তম আলী জানান, প্রায় ছয় বছর যাবত সিরাজগঞ্জ সদর কৃষি অফিসের ছাদে চারা উৎপাদন ও নিজস্ব অর্থায়নে ফলজ চারা ক্রয়ের মাধ্যমে ছাদ-কৃষিতে-সিরাজগঞ্জ ফেসবুক গ্রুপ ব্যবহারের মাধ্যমে ছাদ বাগানী নির্বাচন ও কৃষি অফিসের ছাদে উৎপাদিত চারা বিনামুল্যে বিতরণ করে আসছি। এ পর্যন্ত ২০০০ জনকে ছাদে উৎপাদিত সবজি ও ফলের আনুমানিক ৭০,০০০টি চারা বিতরন করেছি।



ছাদ কৃষিতে অবদানের স্বীকৃতিস্বরুপ বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার-১৪২৬ প্রাপ্তিতে দায়িত্ব আরো বেড়ে গেল। আমি সব সময় কৃষি ও কৃষকের পাশে ছিলাম এবং আগামীতেও থাকব।

এছাড়া বিভাগীয় কৃষি প্রযুক্তি বিস্তার যেমন আউশ আবাদ বৃদ্ধি, পুষ্টি বাগান বৃদ্ধি, জৈব বালাইনাশক (ফেরোমন ট্রাপ ও হলুদ ফাঁদের ব্যবহার,বীজ উৎপাদন ও সংরক্ষণ, নতুন নতুন জাত ও ফসল আবাদ বৃদ্ধি, শস্য বিন্যাস পরিবর্তন, উচ্চ মুল্যের ফসল আবাদ বৃদ্ধি, বছরব্যাপী চাষ যোগ্য ফলবাগান, খামার যান্ত্রিকীকরণ, তরুন কৃষি উদ্যোক্তা সৃষ্টি করেছেন মোঃ রোস্তম আলী। এছাড়া তাঁর বিশেষ কার্যক্রম যেমন তাল বীজ রোপন, সজিনার ডাল লাগানো, ভাসমান পদ্ধতিতে চারা উৎপাদন ও ভার্মি কম্পোষ্ট উৎপাদনকারী কৃষক বৃদ্ধি ও ব্যবহারসহ উল্লেখযোগ্য সাফল্য যা কৃষির বানিজ্যিকীকরণ ও যান্ত্রিকীকরণে ভুমিকা রাখছে।