৫ম বারের মতো ন্যাশনাল সয়েল অলিম্পিয়াড অনুষ্ঠিত

রাজধানী প্রতিনিধি:বিশ্ব মৃত্তিকা দিবস-২০২২ কে সামনে রেখে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হলো ন্যাশনাল সয়েল অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব। সয়েল সায়েন্স সোসাইটি অব বাংলাদেশ এবং বাংলাদেশ সয়েল ক্লাব যৌথভাবে অলিম্পিয়াডটি আয়োজন করে। এবারের বিশ্ব মৃত্তিকা দিবসের প্রতিপাদ্য ' Soil, Where food begins' বা 'মাটি, সেখানে খাদ্যের সূচনা'।

নিরাপদ খাদ্য এবং খাদ্য নিরাপত্তার জন্য দূষণমুক্ত মাটি অপরিহার্য। এ লক্ষ্য কে সামনে রেখে উদ্ভিদের জন্ম-বৃদ্ধিতে ও মানবকল্যাণে মৃত্তিকার গুরুত্বকে স্বীকৃতি দিতেই বিশ্ব মৃত্তিকা দিবস নির্ধারণ করা হয়েছে। মৃত্তিকার সঠিক পরিচর্যার গুরুত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য মৃত্তিকা বিজ্ঞানের আন্তর্জাতিক ইউনিয়ন (আইইউএসএস) ২০০২ সালে বিশ্ব মৃত্তিকা দিবস পালনের প্রস্তাব উত্থাপন করে। পরে এটি জাতিসংঘের বিশ্ব খাদ্য সংস্থার অনুমোদন লাভের পর জাতিসংঘ কর্তৃক ২০ ডিসেম্বর ২০১৩ সালে বিশ্ব মৃত্তিকা দিবসের স্বীকৃতি মেলে। এরপর ২০১৪ সাল থেকে বিশ্বব্যাপী প্রতিবছর ৫ ডিসেম্বর বিশ্বব্যাপী দিবসটি উদযাপিত হয়ে আসছে। বাংলাদেশে ২০১৪ সালে বিশ্ব মৃত্তিকা দিবস উপলক্ষে মোঃ রাযীন আশরাফ হোসেনের হাত ধরে সয়েল অলিম্পিয়াডের সূচনা হয় এবং ২০১৮ সালে মোঃ মনিরুজ্জামান মজুমদারের হাত ধরে ন্যাশনাল সয়েল অলিম্পিয়াডের রূপ লাভ করে।

এরই ধারাবাহিকতায় আজ শনিবার (৩ ডিসেম্বর) ৫ম বারের মতো ন্যাশনাল সয়েল অলিম্পিয়াড অনুষ্ঠিত হলো। অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে। এর পূর্বে বাংলাদেশ সয়েল ক্লাবের প্রতিটি চ্যাপ্টারের ক্যাম্পাসগুলোতে প্রাথমিক পর্ব অনুষ্ঠিত হয় সেখান থেকে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় স্থান অধিকারকারী চূড়ান্ত পর্বের জন্য যোগ্য বিবেচিত হন। ক্যাম্পাস রাউন্ডের ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীরা অংশ নেন ফাইনাল রাউন্ডে। সকাল ১০ টায় চূড়ান্ত পর্বের অলিম্পিয়াডের পরীক্ষা শুরু হয়।

বাংলাদেশ সয়েল ক্লাবের তত্ত্বাবধানে ও সয়েল সায়েন্স সোসাইটি অফ বাংলাদেশের প্রত্যক্ষ সহযোগিতায় আয়োজিত ন্যাশনাল সয়েল অলিম্পিয়াড উৎসব মুখর পরিবেশে সম্পন্ন হয়। চূড়ান্ত পর্বের অলিম্পিয়াডের শেষে আলোচনা ও পুরষ্কার বিতরনী অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ সয়েল ক্লাবের ২০২১-২২ কর্মবছরের সভাপতি মোঃ তিতাস পারভেজ। এসময় তিনি খাদ্য নিরাপত্তার এবং নিরাপদ খাদ্য সংস্থানের জন্য মৃত্তিকার গুরুত্ব তুলে ধরার পাশাপাশি তরুনদের ভূমিকা তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইূঁয়া। তিনি তার বক্তব্যের মধ্যে সভ্যতার উত্থান পতনকে কেন্দ্র করে মাটির গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন সভ্যতা ধ্বংস বা উন্নয়ন দুইটাতেই মাটির গুরুত্ব অপরিসীম। প্রধান অতিথির বক্তব্যের শেষে অনুষ্ঠানে উপস্থিত সয়েল সাইন্স সোসাইটি অফ বাংলাদেশ এর সভাপতি প্রধান অতিথির হাতে বাংলাদেশ সয়েল ক্লাবের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক তুলে দেন।

সম্পূর্ণ অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন সয়েল সাইন্স সোসাইটি অফ বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ড. এসএম ইমামুল হক। তিনি উপস্থিত শিক্ষার্থীবৃন্দ কে বিভিন্ন অনুপ্রেরণামূলক দিকনির্দেশনা দিয়ে অনুপ্রাণিত করে পুরস্কার বিতরণী শেষে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন। অনুষ্ঠান সমাপ্তি হওয়ার পরে সকল উপস্থিতি একত্রিত হয়ে ফটো সেশন শেষে উৎসবমুখর পরিবেশে বিশ্ব মৃত্তিকা দিবস-২২ উপলক্ষে আয়োজিত ন্যাশনাল সয়েল অলিম্পিয়াড পালন করে।