গ্রেড-১ পদে পদোন্নতি পেলেন ড. মোঃ শাহজাহান কবীর

এগ্রিলাইফ২৪ ডটকম:বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক (চলতি দায়িত্ব) কৃষি বিজ্ঞানী ড. মোঃ শাহজাহান কবীর-কে গ্রেড-১ পদে পদোন্নতি দিয়েছে সরকার। আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) কৃষি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ড. মোঃ শাহজাহান কবীর গত ৩১ আগস্ট ২০১৭ বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) এর মহাপরিচালক পদে দায়িত্ব গ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালে ব্রিতে বৈজ্ঞানিক কমকর্তা হিসেবে যোগদান করে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে অনার্সসহ বিএসসি, ১৯৮৮ সালে এমএসসি ডিগ্রি লাভ করেন। তিনি একজন ধান বিজ্ঞানী হিসাবে তাঁর কর্মজীবনে নিবেদিতপ্রাণ। তিনি ‘জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং-এর উপর পিএইচডি গবেষণা করেন।

ড. কবীর এদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেমের জ্যেষ্ঠ বিজ্ঞানী এবং জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং এর পথিকৃত। তাঁর গবেষণামূলক কাজের পরিধির মধ্যে স্টোক্যাস্টিক মডেলিং, ষ্ট্যাটিস্টিক্যাল ডায়নামিক্স ফর রাইস, ক্লাইমেট চেঞ্জ (জলবায়ু পরিবর্তন), জিআইএস ও রিমোট সেন্সিং এবং রাইস পলিসি অন্তর্ভুক্ত। তিনি জাতীয় ও আন্তর্জাতিক বৈজ্ঞানিক ডোমেইনে ১০১টির ও বেশি প্রকাশনা (জার্নাল এবং বই) লিখেছেন। তিনি ১৯৬৬ সালে নেত্রকোণা জেলার দিগলা গ্রামে জন্মগ্রহণ করেন। গত প্রায় তিন দশক সময়ে গবেষণা সংশ্লিষ্ট কাজে ড. কবীর ফিলিপাইন, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, নেপাল, ভুটান, অষ্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, সিংগাপুর, আমেরিকা, কানাডা, জার্মানী, ফ্রান্স, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড, অষ্ট্রিয়া, বেলজিয়াম, সংযুক্ত আরব আমিরাত ও ইতালিসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

এদিকে তার গ্রেড-১ পদে পদোন্নতি প্রাপ্তিতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের সকল বিজ্ঞানী, কর্মকর্তাবৃন্দ ও কর্মচারীরা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। অভিনন্দন জানিয়েছেন ব্রি আঞ্চলিক কার্যালয় রাজশাহী'র বিজ্ঞানীবৃন্দ। সকলেই মহাপরিচালকের উত্তরোত্তর সাফল্য ও দীর্ঘ জীবন কামনা করেছেন।