দেশকে প্রাণিজ প্রোটিনে সমৃদ্ধ করতে এসিআই এনিম্যাল হেলথ্ সর্বদাই খামারীদের পাশে থাকে

রাজধানী প্রতিনিধি:দেশকে প্রাণিজ প্রোটিনে সমৃদ্ধ করতে এসিআই এনিম্যাল হেলথ্ সর্বদাই খামারীদের পাশে থেকে নিবিড় ভাবে কাজ করে যাচ্ছে। "Complete Solution for Animal Health" এই স্লোগানকে সামনে রেখে দেশের অন্যতম শীর্ষ এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ্ ঢাকা ক্যাটেল এক্সপো ২০২৩-এ অংশগ্রহণ করছে। মেলার অতিথি বৃন্দ তাদের স্টলে প্রদর্শিত বিভিন্ন পণ্য এবং সেবাসমূহ সম্পর্কে আগ্রহভরে অবহিত হতে দেখা যায়। ক্যাটেল খামারীদের জন্য এসিআই এনিমেল হেলথ-এর নিত্যনতুন পণ্য ও তাদের কারিগরী সেবা সম্পর্কে জেনে তারা অত্যন্ত বিমোহিত হন।

বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হওয়া ‘ঢাকা ক্যাটেল এক্সপো-২০২৩'-এ অংশগ্রহন করছে এসিআই এনিমেল হেলথ্। শুক্রবার (৬ জানুয়ারী) রাজধানীর আগারগাঁওয়ের পুরাতন বাণিজ্য মেলা প্রাঙ্গণে আয়োজিত দুই দিন ব্যাপী (৬-৭ জানুয়ারী) এ মেলার প্রথম দিনে মেলায় আসা দর্শনার্থিরা এ সেক্টরে এসিআই এনিমেল হেলথ-এর কার্যক্রম দেখে অত্যন্ত মুগ্ধ হন। তাদের স্টলে আগত অতিথিবৃন্দ বলেন দুধ ও মাংসের স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য ভালোমানের পণ্য ও জাত উন্নয়ন জরুরী। সরকারের পাশাপাশি এসিআই কাজ করে যাচ্ছে জেনে খুশি হন আগত অতিথিবৃন্দ।

ক্যাটেল প্রডাক্ট ম্যানেজার ডা. মো : মুসাব্বির হোসেন এগ্রিলাইফ২৪ ডটকম-কে বলেন খামারীদের উন্নতিকল্পে বিশেষ করে লাইভস্টক সেক্টরে তারা দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন। তারা বলেন, কিভাবে খামার শুরু করতে হবে? দুগ্ধ ও মাংস উৎপাদন হচ্ছে একটি বিজ্ঞানভিত্তিক ব্যবসা। তাই টিকে থাকতে হলে প্রথম থেকেই টেকসই খামার ব্যবস্থাপনা সম্পর্কে চিন্তা ভাবনা করা প্রয়োজন। নতুন উদ্যোক্তাদের কমার্শিয়াল চিন্তাভাবনা মাথায় রেখে অগ্রসর হতে হবে। কারণ এটি একটি ব্যবসা তাই খামারের ভালোর জন্য উদ্যোক্তাকে সঠিক সিদ্ধান্ত নিতে হবে।

তাদের স্টলে আসা অনেক নতুন উদ্যোক্তাদের জন্য কি করনীয়? গবাদি পশুর ফার্মকে লাভজনক করতে হলে শুরুতেই কিভাবে পরিকল্পনা করার প্রয়োজন এসব বিষয়গুলি সম্পর্কে অবহিত করছেন দায়িত্বরত কর্মকর্তা ও বিশেষজ্ঞরা। এছাড়া এসিআই এনিমেল হেলথ মাঠ পর্যায়ে ডেইরি খামারিদের জন্য কারিগরী বিশেষজ্ঞদের মাঝে কিভাবে সেবা দিয়ে থাকেন তাও জানাচ্ছেন ডা. মো : মুসাব্বির হোসেন।



নিয়মিত সভা সেমিনার, প্রশিক্ষণ, সচেতনতামূলক কর্মসূচী সহ নানা ধরনের ক্যাম্পেইন করে দেশের দেশের প্রাণিসম্পদ সেক্টরে একটি গঠনমূলক ভূমিকা রাখছে এসিআই এনিমেল হেলথ। সব মিলিয়েই একটি খামার পরিচালনা করতে গেলে পণ্য থেকে সেবা যা যা প্রয়োজন সবকিছুই এসিআই এনিমেল হেলথ করে যাচ্ছে।

গরু মোটাতাজাকরণ খামারীদের মাধ্যমে দেশের মাংস জাত শিল্প উন্নয়ন ও প্রোটিনের চাহিদা পূরণে এসিআই এনিমেল হেলথ আরো অবদান রাখবে এমনটাই আশা করেন মেলায় তাদের স্টলে আগত উদ্যোক্তা ও দর্শনার্থিরা।