পাবনার সুজানগরে ক্লাস্টার টমেটো প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত

আসাদুল্লাহ: সুজানগর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে “ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ” প্রজেক্ট (এনএটিপি-২) এর আওতায় রবি/২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়িত ক্লাস্টার টমেটো প্রদর্শনীর উপর এক মাঠ দিবস সুজানগর উপজেলার চরখলিলপুর গত ৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়।

উক্ত মাঠ দিবসে পাবনা উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ জনাব রাফিউল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পাবনাাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা, কৃষিবিদ জনাব সাইফুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ, কৃষিবিদ জনাব প্রশান্ত কুমার সরকার, অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) কৃষিবিদ জনাব মোঃ রোকনুজ্জামান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পাবনা, কৃষি সম্প্রসারণ অফিসার, কৃষিবিদ জনাব মাহে আলম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, সুজানগর।   
 প্রদর্শনীপ্রাপ্ত কৃষক বক্তব্যে বলেন- ক্লাস্টার টমেটো চাষে সেক্স ফেরেমোন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ ব্যবহার করে অল্প খরচে নিরাপদ টমেটো ও ভালো দামে বিক্রি করতে পেরেছি এবং কৃষি বিভাগ সবসময়ই আমাদেরকে মাঠে এসে পরামর্শ দিয়ে সহযোগিতা করে যাচ্ছেন।

প্রধান অতিথি পাবনাস্থ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ কর্মকর্তা কৃষিবিদ জনাব সাইফুল ইসলাম তার বক্তব্যে বলেন বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার, কৃষির উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। কৃষিকে বানিজ্যিক রুপ দিতে হলে পরিকল্পিত ভাবে কৃষি করতে হবে এতে করে আমরা লাভবান হতে পারবো। “ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম ফেজ” প্রজেক্ট (এনএটিপি-২) এর আওতায় রবি/২০২২-২৩ অর্থবছরে বাস্তবায়িত ক্লাস্টার টমেটো চাষ করা হয়েছে। টমেটো একটি লাভজনক ফসল কিন্তু এটা পরিকল্পনা করে আগাম চাষাবাদ করতে হবে পাশাপাশি উন্নতজাত ব্যবহার, জৈব বালাইনাশক যেমন সেক্স ফেরেমোন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ ব্যবহার করে নিরাপদ ফসল উৎপাদন করতে হবে । এতে করে পরিবেশের ভারসাম্য রক্ষা পাবে ও বিষমুক্ত ফসল খেয়ে সুস্থভাবে জীবনযাপন ও লাভবান হতে পারবো। ফলন আশাব্যঞ্জক হওয়ায় উপস্থিত কৃষক-কিষানীদের এর আবাদ বাড়ানোর জন্য অনুরোধ জানান।
      
অনুষ্ঠানের পরে প্রদর্শনী ক্লাস্টার টমেটো প্লটে আগত চাষীদের দেখানো হয়। আগত চাষীদের সকলেই ক্লাস্টার টমেটো আবাদের সম্মতি জ্ঞাপন করেন। অনুষ্ঠানে  উপসহকারী কর্মকর্তাসহ প্রায় শতাধিক কৃষক/কৃষাণী উপস্থিত ছিলেন।