বই মেলায় ড. মো: তাসদিকুর রহমান (সনেট)-এর কবিতার বই “অনুভূতি”

রাজধানী প্রতিনিধি: বিশিষ্ট কৃষিবিদ সংগঠক, তুলা বিজ্ঞানী-গবেষক ও লেখক  ড. মো: তাসদিকুর রহমান (সনেট)-এর লেখা বই "অনুভূতি"-এর মোড়ক উম্মোচন করা হয়েছে অমর একুশের গ্রন্থমেলায়। লেখকের লেখা এটিই প্রকাশিত প্রথম গ্রন্থ। বইটি প্রকাশ করেছে সৃজনশীল প্রকাশনা সংস্থা ‘বুক ভিশন’। বই মেলায় ২০৫ নং 'ধ্রুপদী' স্টলে পাওয়া যাবে আগামি ২১শে ফেব্রুয়ারি থেকে বইটি। এছাড়া কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ , ঢাকা মেট্রোপলিটন কার্যালয়ে বইটি পাওয়া যাচ্ছে। বইটির বিক্রয় মূল্য ৩০০ টাকা। বইমেলা উপলক্ষে বিশেষ ছাড় দিচ্ছে প্রকাশনা সংস্থা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারী) অমর একুশে বই মেলা প্রাঙ্গনে এ বইটির মোড়ক উম্মোচনে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মেজবাহ উদ্দিন, সাবেক সচিব, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও সাধারণ সম্পাদক, অফিসার্স ক্লাব ঢাকা, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স, মহাসচিব, কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, এছাড়া কবি মাহমুদুল হাসান নিজামী, কবি লিনা রহমান, কৃষিবিদ লিয়াকত আলী জুয়েল, সভাপতি কেআইবি ঢাকা মেট্রোপলিটন, কৃষিবিদ আ ফ ম মাহবুবুল হাসান মাহবুব, সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ সেচ্ছাসেবকলীগ উপস্থিত ছিলেন।

আমাদের চলার পথে নানা সুখ দুঃখের কথা হৃদয়ে অনুভব করি তা বর্ণে সাজানো এই "অনুভূতি"। অন্তরের এই অনুভূতিকে বর্ণের মাধ্যমে ফুটে তুলেছেন লেখক তার এই বইয়ের চমৎকার লেখনীতে। এছাড়া সমাজের অসঙ্গতিগুলাও বর্ণের মাধ্যমে চমৎকারভাবে ফুটিয়ে তুলেছেন লেখক। আছে বাবা-মা, প্রিয়তমা, স্বদেশ, জাতির জনক, বর্তমান প্রধানমন্ত্রী, সমাজের অসঙ্গতি, ধর্ম-বর্ণ, সৃষ্টিকর্তা, আজানসহ নানা ধরণের অনুভূতি। আছে মানুষের প্রতি ও সৃষ্টির প্রতি সহানুভূতিতা ও সহমর্মিতা।

মোড়ক উম্মোচন অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, একেএম তাহজিবুর রহমান, ড. গাজী গোলাম মর্তুজা, পিডি, সিডিবি, একেএম ইউসুফ হারুন, সহ সভাপতি, কেআইবি ঢাকা মেট্রোপলিটন, রবিউল ইসলাম মিলন, সাঈদ করিম রানা, হাসিবুর রহমান, তাসফিকুর রহমান, মোস্তফা কামাল, জেসমিন আরা তালুকদার, নিশাত আরা তালুকদার, আজওয়াদ আলম মাহমুদা তালুকদার, তকী তাজওয়ার পার্থিব প্রমুখ।



ড. মোঃ তাসদিকুর রহমান সনেট বগুড়া জেলার রাজাপুর ইউনিয়নের মেঘাগাছা গ্রামের সরকার বাড়ির সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ তছকিনুর রহমান, মাতা শাহিদা খাতুন। তিনি সরকারি চকবোচাই প্রাথমিক বিদ্যালয় ও বগুড়া জিলা স্কুল থেকে প্রাথমিক, সোন্দাবাড়ী আযাদ উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক, বগুড়া সরকারি আযিযুল হক কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে এমএস ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

লেখকের এ পর্যন্ত ২০টির অধিক পেপার দেশী ও বিদেশী জার্নালে প্রকাশিত হয়েছে। জাতীয় পত্র ও পত্রিকাতে এ পর্যন্ত পঞ্চাশের অধিক
আর্টিকেল প্রকাশিত হয়েছে। তিনি এ পর্যন্ত ভারত, নেপাল, আমেরিকা, অস্ট্রেলিয়া, চীন, মিশর, তুরস্কে বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশগ্রহন করেছেন। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত ও এক পুত্র সন্তানের জনক।

ড. মোঃ তাসদিকুর রহমান  "Seed Science Society & Agronomy Society"-এর আজীবন সদস্য এবং অফিসার্স ক্লাব ঢাকা-এর সম্মানিত সদস্য। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ, ঢাকা মেট্রোপলিটনের সাধারণ সম্পাদক।