৭ই মার্চ উপলক্ষ্যে বগুড়ায় গাকের আরএমটিপি প্রজেক্টের “পুষ্টি ক্যাম্পেইন” অনুষ্ঠিত

এগ্রিলাইফ২৪ ডটকম: গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কর্তৃক বগুড়া জেলার শাজাহানপুর উপজেলার খোট্টাপাড়া ইউনিয়নের খোট্টাপাড়া গ্রামে ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে স্থানীয় স্কুলের শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসীদের পুষ্টি বিষয়ক প্রচারণা ও সচেতনতা নিয়ে পুষ্টি ক্যাম্পেইনের আয়োজন করা হয়।

গ্রাম উন্নয়ন কর্ম (গাক) কর্তৃক বাস্তবায়নাধীন আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) , ডানিডা ও পিকেএসএফ'র আর্থিক ও কারিগরি সহায়তায় পরিচালিত রুরাল মাইক্রোএন্টারপ্রাইজ ট্রান্সফর্মেশন প্রজেক্ট (আরএমটিপি) প্রকল্পের আওতায় আয়োজিত উক্ত পুষ্টি ক্যাম্পেইনের উদ্বোধন করেন পিকেএসএফ’র সিনিয়র মহাব্যবস্থাপক ও প্রকল্প সমন্বয়কারী, আরএমটিপি ড. আকন্দ মোঃ রফিকুল ইসলাম।

শিশুদের অংশগ্রহণে পুষ্টি বিষয়ক র‍্যালির মাধ্যমে উক্ত ক্যাম্পেইন শুরু হয়। র‍্যালি শেষে আমন্ত্রিত অতিথিগণ পুষ্টি ক্যাম্পেইনের পোল্ট্রি, দুগ্ধ ও পুষ্টিজাত পণ্য বিষয়ক বিভিন্ন স্টল পরিদর্শন করেন। ক্যাম্পেইনে উপস্থিত শিক্ষার্থী, অভিভাবক ও গ্রামবাসীদের পুষ্টি বিষয়ক বিভিন্ন ভিডিও মডিউল প্রদর্শন করা হয়। এরপর শিশুদের অংশগ্রহণে পুষ্টি বিষয়ক চিত্রাংকন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, গান ও নৃত্য পরিবেশন করা হয়।

ক্যাম্পেইনটিতে স্বাগত বক্তব্য রাখেন গ্রাম উন্নয়ন কর্ম (গাক) এর মাইক্রোফাইন্যান্স প্রোগ্রামের পরিচালক পংকজ কুমার সরকার।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলার সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শফিউল আজম, শাজাহানপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোঃ মোতারব হোসেন, পিকেএসএফ এর ভ্যাল্যু চেইন প্রজেক্ট ম্যানেজার মোঃ এরফান আলী, ম্যানেজার ও পুষ্টি বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জনাব কপিল কুমার পাল, ম্যানেজার মোঃ শামসুল হুদা, গাকের সিনিয়র পরিচালক ড. মাহবুব আলম, সমন্বয়কারী-কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন মোঃ জিয়া উদ্দিন সরদার সহ গাক আরএমটিপি প্রকল্পের কর্মকর্তাবৃন্দ।

ক্যাম্পেইনের আলোচনা সভায় আমন্ত্রিত অতিথিরা দৈনন্দিন খাদ্যাভ্যাসে পুষ্টির গুরুত্ব, প্রয়োজনীয়তা, পুষ্টিহীনতায় স্বাস্থ্য ঝুঁকি ইত্যাদি বিষয়ে আলোচনা করেন। ক্যাম্পেইন শেষে পুষ্টি বিষয়ক কুইজ, চিত্রাংকন, কবিতা আবৃতি ও নাচ প্রতিযোগিতার প্রতিযোগিদের মাঝে বিভিন্ন পুষ্টিকর ফল, শাক-সবজির চারা সহ অন্যান্য পুরস্কার প্রদান করা হয়।