দেশের বিভিন্ন প্রান্তের ২০০০ ডেয়রী খামারে একই দিনে এসিআই এনিমেল হেলথ্-এর "হ্যাপি টিআরপি ডে" উদযাপন

নিজস্ব প্রতিবেদক:রাজধানী ঢাকার অদূরে ডেয়রী অধ্যুষিত সাভারে থেকে শুরু হয় তাদের কার্যক্রম। দেশের শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ। সোমবার (২৬ সেপ্টেম্বর) সাভার উপজেলা ডেইরি ফার্মাস অ্যাসোসিয়েশনের সভাপতি জনাব মাকসুদুর রহমান খান- "হ্যাপি টিআরপি ডে-" এর উদ্বোধনী ঘোষণার মাধ্যমে সারা দেশের প্রায় ২০০০ টি ডেয়রী খামারে সঠিক ও প্রয়োজনীয় তথ্য পৌঁছানো হয়।

দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা ছোট-বড় ডেয়রী খামার, নিউট্রিশনিষ্ট প্রাণিসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা, পরিবেশক, কেমিষ্ট,খামারে গবাদি প্রাণি পালনে যারা সরাসরি সম্পৃক্ত তাদের মাঝেও তারা ক্যাম্পেইন পরিচালনা করেন। এসময় তারা রাখালবাড়ি এগ্রো, GME Ranch, শমসের ডেয়রী,ডাচ ডেয়রী, আরকে ডেয়রী, আকাশ ডেয়রী, পুষ্টি ডেয়রী, শরিফ ডেয়রী, চট্টগ্রামের চৌধুরী এগ্রোর মত বড় বড় ও খ্যাতনামা ডেয়রী খামারেও ক্যাম্পেইন পরিচালনা করেন।



উদ্বোধনী অনুষ্ঠানে এসিআই এনিমেল হেলথ-এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর মোঃ জনাব শাহিন শাহ এগ্রিলাইফকে বলেন, এসিআই এনিমেল হেলথ সব সময় খামারিদের মুখে হাসি দেখতে চায়। দেশের প্রত্যেকটি খামারি ভাইকে হ্যাপি রাখতে চায়, সর্বোপরি দেশ ও জাতিকে হ্যাপি রাখতে চায়। সেলক্ষেই কাজ করছেন তারা। এসিআই এর নিত্যনতুন টেকনোলজি এবং মাঠ পর্যায়ে খামার কেন্দ্রিক সেবা তাদের  ডেয়রি পণ্যের উৎপাদনশীলতা বাড়াতে তারা মাঠ পর্যায়ের কার্যক্রম আরো বৃদ্ধি করেছেন।



তিনি বলেন, গরু একটি তৃণভোজী প্রাণী এরা সব সময় ভেজিটেরিয়ান খাবার খেতে পছন্দ করে। টিআরপি ভেজিটবল সোর্স থেকে উৎপাদিত নিরাপদ একটি খাদ্য সহায়ক। টিআরপি  মানে হচ্ছে ট্যাপিওকা রেসিডিও পিলেট যা উচ্চ শক্তির উৎস। এতে শর্করা, প্রোটিন, ফাইবার হচ্ছে মূল উপাদান এছাড়া স্বল্প পরিমাণে ভিটামিন মিনারেলসহ অন্যান্য উপাদান রয়েছে যা ভিয়েতনাম থেকে সরাসরি আমদানি করা।



শাহিন শাহ বলেন, গবাদি পশুর খাদ্যে এনিমেল প্রোটিন-এর প্রয়োজনীয় না থাকলেও তা মাঝেমাঝেই সমস্যা সৃষ্টি করে। বিশেষ করে খামারিরা বদহজমজনিত কারণে প্রায়ই নানাবিধ সমস্যার সম্মুখীন হন। এই হজমজনিত সমস্যা থেকে আরো অন্যান্য সমস্যারও সৃষ্টি হয় এর ফলে ডেয়রী খামারীরে বাড়তি অর্থ গুনতে হয়। এসব বিষয় বিবেচনা করেই তারা এই পণ্যটি সারাদেশে তৃণমূল পর্যায়ে সম্প্রসারণের জন্য ব্যাপক ক্যাম্পেইনের আয়োজন করেছেন। "হ্যাপি টিআরপি ডে-"তার একটি অংশ এই দিনে তারা দেশের বিভিন্ন প্রান্তে গড়ে ওঠা প্রায় দুই হাজার ডেয়রি খামারিদের কাছে টিআরপি'র সঠিক বার্তাটি পৌঁছে দেন।



শাহিন শাহ আরো বলেন, টিআরপি'র কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নাই। সম্পূর্ণ নিরাপদ এ পণ্যটি নিরাপদ দুধ ও মাংস উৎপাদন করতে একটি একটি মাইল ফলক হয়ে থাকবে বলে। আমাদের দেশে সবুজ ঘাস এবং খড়ের অভাব এখন দিন দিন প্রকট হচ্ছে আবার ডেয়রি খামারে খড় এবং ঘাসের চাহিদা ব্যাপক থাকলেও সহজলভ্য নয়। টিআরপি'র মধ্যে খড় ও ঘাসের যে উপাদান গুলি বিদ্যমান রয়েছে। এ ধরনের চমৎকার একটি খাদ্য যদি আমরা নিয়মিতভাবে গবাদি পশুকে খাওয়াতে পারি তাহলে তাদের স্বাভাবিক বৃদ্ধি বজায় রেখে দুধ এবং মাংসের উৎপাদনশীলতা বৃদ্ধি করবে বলে আশা করেন তিনি।



জনাব মাকসুদুর রহমান খান বলেন, এসিআই এনিমেল হেলথ সব সময় খামারিদের সুখে দুঃখে পাশে থেকে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে যা সত্যি খামারীদের উৎসাহিত করে। তাদের সেবার পরিধি ও মান আরো বৃদ্ধি পাবে এই কামনা করে তিনি "হ্যাপি টিআরপি ডে"-এর উদ্বোধন ঘোষণা করেন। তিনি মনে করেন খামারীদের কাছে যে কোন পণ্যের সঠিক তথ্য ও গুরুত্ব পৌঁছানো দরকার। কারণ প্রয়োজনীয় তথ্যের অভাবে ডেয়রী খামারিরা অনেক ক্ষেত্রেই ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন সেক্ষেত্রে এসিআই এর এই কার্যক্রমটি দেশের সকল পর্যায়ের ডেয়রি খামারিদের জন্য ব্যাপক সহায়ক হবে বলে মনে করেন তিনি।



এসিআই এনিমেল হেলথ-এর ক্যাটেল পোর্টফলিও প্রধান ও মার্কেটিং ম্যানেজার ডা. মোঃ ফয়সাল ফেরদৌস, বলেন টি আর পি এর মূল উপাদান হচ্ছে স্টার্চ ৪৫-৫০%, ফাইবার ১৫-১৮% এবং  প্রোটিন ৩% ।  এটি উচ্চ শক্তির উৎস যা হজমে সহায়ক, দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধি করে,  প্রাণীর স্বাভাবিক স্বাস্থ্য বজায় রাখে। পাকস্থলী এবং ডাইজেস্টিভ সিস্টেমের ফাংশন সঠিক ভাবে বজায় থাকবে। পেট ফাঁপা পেট ফোলা এটি একটি সাধারণ অসুখ খামারিরা এ অসুখ বাহিরে সমস্যা কি আর মোকাবেলা করতে হবে না বলে মনে করে তিনি।



এটির মাত্রা ও প্রয়োগঃ
দুগ্ধবতি গাভীঃ ৫০০ গ্রাম - ১ কেজি প্রতি ১০০ কেজি দৈহিক ওজনের জন্য
অন্যান্য প্রাণীর ক্ষেত্রেঃ ২৫০-৫০০ গ্রাম প্রতি ১০০ কেজি দৈহিক ওজনের জন্য



এসিআই এনিমেল হেলথ্ -এর বিজনেস ম্যানেজার (ভ্যাকসিন) ডা. মোঃ মইনুল ইসলাম, ক্যাটেল প্রডাক্ট ম্যানেজার ডা. মো: মুসাব্বির হোসেন, ডেপুটি জেনারেল ম্যানেজার জনাব দেলোয়ার হোসেন সহ অন্যান্য মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ "হ্যাপি টিআরপি ডে-"তে অংশগ্রহন করেন।

এসিআই এনিমেল হেলথ-এ খামারিবান্ধব পণ্যগুলি ডেইরি খামারীরা সব সময় সাদরে গ্রহণ করেছে। আগামীতে তাদের সেবা উত্তরোত্তর বৃদ্ধির মাধ্যমে দেশে এ সেক্টরে কার্যকর অবদান রাখবে এমনটাই আশা ডেয়রি খামারীদের। এ ধরনের আয়োজন সারা দেশে তৃণমূল পর্যায়ে ছড়িয়ে দিতে তাদের এউ উদ্যোগ সত্যিই  প্রশংসার দাবী রাখে। তারা কোম্পানির সকল কর্মকর্তাকে আন্তরিক কৃতজ্ঞতা ও সাধুবাদ জানান।