উচ্চ TDN সম্পন্ন নারিশ ক্যাটল ফিড ব্যবহারে আশাব্যাঞ্জক ফলাফল পাচ্ছেন তাড়াশের খামারীরা

এগ্রিলাইফ প্রতিনিধি:সিরাজগঞ্জের তাড়াশ ডেয়রী শিল্প অধ্যুষিত অন্যতম একটি উপজেলা। এখানে রয়েছে ছোট-বড় অনেক ডেয়রী খামার যার অধিকাংশই মাংস উৎপাদনেকে কেন্দ্র করে গড়ে ওঠা। গরু মোটাতাজাকরণের জন্য এখানের খামারীরা নিয়মিত নারিশ এর ক্যাটল ফিড ব্যবহার করে আশাব্যাঞ্চক ফলাফল পাচ্ছেন। বর্তমানে ফিড উৎপাদনের কাঁচামালের উর্ধগতির পরেও নারিশ ক্যাটল্ ফিড ব্যবহার করে টিকে থাকতে পারছেন তারা।

সম্প্রতি গরু মোটাতাজাকরণের সাথে যুক্ত খামারিদের নিয়ে এ এলাকায় "গরুর ব্যালেন্স রেশন ফিড ম্যানেজমেন্ট" শীর্ষক একটি কারিগরি কর্মশালা শেষে একাধিক খামারির সাথে আলাপকালে তারা এসব তথ্য জানান। খামারীরা বলেন, নারিশ ক্যাটেল ফিড ব্যবহারে তাদের গরুর হজমে কোন সমস্যা হয় না এবং মাত্র ৪/৫ কেজি নারিশ ক্যাটেল ফিড ব্যবহারে তাদের গরুতে এক কেজি লাইভ মাংস উৎপাদন নিশ্চিত হচ্ছে । ফলে খাবারের দাম বাড়লেও বর্তমান বাজার দর অনুযায়ী তারা এখনো টিকে আছেন।

নারিশ এগ্রো লিমিটেড-এর আয়োজনে উক্ত কর্মশালায় প্রধান আলোচক হিসেবে খামারীদের নানা প্রশ্নের উত্তর প্রদান করেন ডাঃ মোঃ শাহ্-আজম খান, সিনিয়র সিএসও, সিরাজগন্জ রিজিওন। কর্মশালায় মোট ৩৫ জন খামারী অংশগ্রহন করেন। তাড়াশ উপজেলার নারিশ-এর এজেন্ট মেসার্স সিয়াম এন্টারপ্রাইজে এ কর্মশালাটি অনুষ্ঠিত হয়।



জানতে চাইলে ডাঃ আজম বলেন, নারিশ ক্যাটল-এর প্রতি খামারীদের আস্থার মূল কারণ হলো নারিশ ক্যাটল ফিডটি উচ্চ TDN সম্পন্ন একটি খাবার। খাবারটি সহজে হজমযোগ্য এবং মাংস উৎপাদনে খুবই কার্যকরী। Nourish-এর খাবারের মান ভালো হওয়ায় খামারীরা নিজেরাই এর প্রচার করে থাকেন। ৪-৫ কেজি Nourish cattle feed এর মাধ্যমে ১ কেজি লাইভ মাংস উৎপাদন করছেন তারা। আর এ কারণে খামারীরা স্বপ্রণেদিত হয়ে নারিশ-এর Cattle feed ব্যবহার করছেন। আর খামারীদের এই সমস্ত কার্যক্রম সুচারুরূপে পরিচালিত করার জন্য এই এলাকায় নারিশের এর কর্মকর্তাবৃন্দ খামারীদের সার্বক্ষণিক কারিগরী সেবা দিয়ে যাচ্ছেন বলেন ডা. শাহ আজম।