'আর নয় এন্টিবায়োটিক... এসিআই নিয়ে এসেছে অল্টারনেটিভ'

বিশেষ প্রতিবেদক:নিরাপদ ডিম ও পোল্ট্রি মাংস উৎপাদন করতে প্রয়োজন নিরাপদ এনিম্যাল হেলথ্ পণ্য। পণ্যটি নিরাপদ হলেই চলবে না এটি খামারী তথা সংশ্লিষ্টদের কাছে সঠিকভাবে তুলে ধরতে হবে। এজন্য পোল্ট্রি খামারি থেকে শুরু করে ভেটেরিনারিয়ান, প্র্যাকট্শিনার্স, কেমিষ্ট সহ সংশ্লিষ্ট সকল স্টেক হোল্ডারদের মাঝে গণসচেতনতা করা দরকার।এন্টিবায়োটিক মুক্ত ডিম ও হাঁস-মুরগি উৎপাদন অর্থাৎ প্রোটিন উৎপাদনে গ্রীন কনসেপ্টটিকে সামনে রেখে দেশব্যাপী সচেতনতামূলক বিভিন্ন রকম ক্যাম্পেইন পরিচালনা করে থাকে এসিআই এনিমেল হেলথ্।

এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সকাল ১১ টায় সাভার উপজেলা প্রাণিসম্পদ অফিস ও ভেটেরিনারি হাসপাতাল থেকে কেক কেটে কর্মসূচীর শুভ সুচনা করা হয়। 'আর নয় এন্টিবায়োটিক...এসিআই নিয়ে এসেছে অল্টারনেটিভ' এই স্লোগান-কে সাথে নিয়ে সারাদেশে একযোগে ব্যতিক্রমধর্মী তিনটি পণ্যের গ্র্যান্ড লঞ্চিং আয়োজন করে দেশের শীর্ষস্থানীয় এনিমেল হেলথ কোম্পানি এসিআই এনিমেল হেলথ। পণ্য তিনটি হলো ক্লোরা, মাইকোরিল ও মোনিয়া।



এসিআই এনিমেল হেলথ মনে করে কেবল ভালো পণ্য হলেই চলবে না সর্বসাধারণের কাছে বিশেষ করে যারা পোল্ট্রি খামারের সাথে জড়িত তাদের নিকট সেসব তথ্য তুলে ধরা প্রয়োজন আর এজন্য প্রয়োজন সচেতনতা মূলক কার্যক্রম। আজকে দেশব্যাপী এসিআই এনিমেল হেলথ সেই কার্যক্রমটি সফলভাবে সম্পন্ন করেছে। দেশব্যাপী "Clora-Monia-Mycoril" grand launching day উদযাপন তারই একটি অংশ এগ্রিলাইফকে এমনটাই জানান এসিআই এনিমেল হেলথ্ এর ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর জনাব মোহাম্মদ শাহিন শাহ্ ।



খামারীদের কাছে পণ্যগুলি পৌঁছে দিতে ও বাজারজাত করার জন্য এসিআই এর ৬ শতাধিকের অধিক মাঠ পর্যায়ের কর্মকর্তাবৃন্দ পণ্য তিনটির প্রমোশনাল ক্যাম্পেইন পরিচালনা করেন। তারা দেশের সমগ্র ভেটেরিনারি হাসপাতাল, নামকরা পোল্ট্রি বিশেষজ্ঞ, পোল্ট্রি খামারী, কেমিষ্টদের নিকট পণ্যটির তথ্য পৌঁছে দেওয়া ব্যবস্থা করেন।



কর্মসূচীর শুভ উদ্বোধন অনুষ্ঠানে কোম্পানীর জেনারেল ম্যানেজার (পোল্ট্রি) ডা. নিজাম উদ্দিন আখন্দ রনি বলেন, ক্লোরা মূলত কলেরার বিরুদ্ধে, মাইকোরিল মাইকোপ্লাজমার বিরুদ্ধে ও মোনিয়া নিউমোনিয়ার বিরুদ্ধে কাজ করে। এসময় সাভার উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সাজেদুল ইসলাম, উপজেলার ভেটেরিনারি সার্জন ডা. মামুন, ডিরেক্টর (সেলস) ডাঃ মোহাম্মদ আমজাদ হোসেন, ক্যাটেল পোর্টফলিও প্রধান ও মার্কেটিং ম্যানেজার ডা. মোঃ ফয়সাল ফেরদৌস, বিজনেস ম্যানেজার (ভ্যাকসিন) ডা. মোঃ মইনুল ইসলাম, প্রোডাক্ট ম্যানেজার অহেদুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

ডা. রনি বলেন, এসিআই এনিমেল হেলথ সব সময় নিত্যনতুন টেকনোলজি এবং মাঠ পর্যায়ে খামার কেন্দ্রিক সেবার মাধ্যমে উৎপাদনশীলতা বাড়াতে তারা মাঠ পর্যায়ে কাজ করছে। এ ধরনের নিরাপদ পণ্য যাতে সহজে মাঠ পর্যায়ে প্রয়োগের মাধ্যমে খামারী পর্যায়ে উৎপাদনশীলতা নিশ্চিত করা যায় সে দিকে পোল্ট্রির সাথে জড়িত সকল স্টেক হোল্ডারদের দৃষ্টি নিবদ্ধ করতে তারা কাজ করছেন।



বর্তমানে লাইভষ্টক সেক্টর দেশের প্রাণিজ প্রোটিন উৎপাদনে অনেক দূর এগিয়েছে। বিশ্বে দিন দিন খাদ্য সংকটের আশঙ্কা তীব্র হলেও বাংলাদেশ এখন এখনো অনেক ভালো অবস্থানে রয়েছে। তবে আমাদের সতর্কতার সাথে প্রাণিজ প্রোটিনেরর উৎপাদনশীলতা বাড়াতে হবে। নিরাপদ প্রাণিজ প্রোটিন উৎপাদন নিশ্চিত করতে হবে বলেন প্রাণিসম্পদ কর্মকর্তারা। তারা এসিআই এনিমেল হেলথ-এর এধরনের উদ্যোগকে সাধুবাদ জানান এবং তাদের সাফল্য কামনা করেন।



সারাদেশে বিভিন্ন প্রান্তে আয়োজিত ক্যাম্পেইনগুলিতে ডিরেক্টর (মার্কেটিং) আবু সাঈদ মোহাম্মদ শামীম, ডিজিএম জনাব রফিক আহমেদ ও জনাব দেলোয়ার হোসেন প্রোডাক্ট ম্যানেজার অহেদুল ইসলাম প্রমুখ সহ হেড অফিসের উর্ধতন কর্মকর্তাগণ ও মাঠ পর্য়ায়ের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।