আগামী দিনের কৃষিজপণ্য উৎপাদনে এসিআই ফার্টিলাইজার-এর পণ্যগুলি মাইলফলক হিসেবে কাজ করবে

রাজধানী প্রতিনিধি: আগামী দিনের  কৃষিজপণ্য উৎপাদনে এসিআই ফার্টিলাইজার-এর পণ্যগুলি একটি মাইলফলক হিসেবে কাজ করবে। আগামী দিনের ফার্টিলাইজার শিল্পের কথা চিন্তা করে কৃষক ও বাগানীদের জন্য NPK combo, Silica Tab, Bio Organic Fertilizer-এর মতো পণ্য নিয়ে কাজ করছে। ফল-ফসল ও সবজি বৃদ্ধির সময় যে সমস্ত নিউট্রেশনের প্রয়োজন হয় তার সবকিছুই কৃষকদের মাঝে নিশ্চিত করছে এসিআই ফার্টিলাইজার।

রাজধানীর তেজগাঁওয়ের এসিআই সেন্টারে তিনদিনব্যাপি (২০-২২ ডিসেম্বর) এসিআই এগ্রিবিজনেস-এর আয়োজনে চলমান ব্যতিক্রমী এক  প্রদর্শনী পরিদর্শনকালে এগ্রিলাইফকে এসব তথ্য জানালেন এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ। এসিআই এগ্রি বিজনেসেস-এর প্রেসিডেন্ট ড. এফ এইচ আনসারী তাদের ষ্টলে আমন্ত্রিত বিদেশি অতিথিদের নিয়ে পরিদর্শন করেন এবং ভিন্নধর্মী সারের
পরিচিতি সংক্ষিপ্তভাবে তুলে ধরেন। এসময় ড. এফ এইচ আনসারী বলেন, "Better Plant Healthy Life" এই থিমকে সামনে রেখে এসিআই ফার্টিলাইজার এমন কিছু প্রযুক্তি নিয়ে কাজ করছে যা কৃষক ও ভোক্তা উভয়ের জন্য ইতিবাচক।

এ প্রসঙ্গে এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ বলেন, NPK combo হচ্ছে নাইট্রোজেন, ফসফরাস এবং পটাশিয়ামের সমন্বয়ে পলিমারাইজ কোটিং একটি সার। এটি মাত্র একবার ব্যবহার করতে হয় যার ফলে কৃষকের উৎপাদন ব্যয় বহুলাংশে কমে যায়। বর্তমান সময়ে সারের মূল্য বিবেচনায় টেকসই উৎপাদন নিশ্চিত করতে NPK combo অত্যন্ত কার্যকর বলে মনে করেন কৃষিবিদ বশির আহমেদ। ধানের ক্ষেত্রে এই সার ব্যবহারে নতুন করে টপ ড্রেসিং হিসেবে ইউরিয়া সার প্রয়োগের প্রয়োজন নেই বলে জানান তিনি। এছাড়া উপকারী ব্যাসিলাস ব্যাকটেরিয়া সমৃদ্ধ অর্গানিক ফার্টিলাইজার নিয়ে তারা কাজ করছেন যা ব্যবহারে আলাদা করে আর ফসফেট সারের প্রয়োজন নেই। টিএসপি এবং ডিএপি স্যারের পরিবর্তে এটি ব্যবহারে কৃষকের উৎপাদন ব্যয় অনেক অংশ কমে যাবে ফলে টেকসই ফসল উৎপাদনে কৃষকরা তাদের লাভ নিশ্চিত করতে পারবেন।

তিনদিনব্যাপি এসিআই এগ্রি বিজনেসেস-এর প্রদর্শনীটির  আজ ২২ ডিসেম্বর (বৃহস্পতিবার) সন্ধ্যায় শেষ হবে বলে জানান আয়োজকরা।