পাবনার ফরিদপুরে পতিত জমি চাষের আওতায় আনতে কৃষি সচিবের মতবিনিময় সভা

এগ্রিলাইফ২৪ ডটকম:আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী,পাবনা কর্তৃক আয়োজিত মতবিনিময় ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ সায়েদুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজিপুর এর মহাপরিচালক জনাব ড. দেবাশীষ সরকার। সভাপতিত্ব করেন অতিরিক্ত পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বগুড়া অঞ্চল জনাব মুহাম্মদ নজরুল ইসলাম।

অনুষ্ঠানে ড. মো: সাইফুল আলম, উপপরিচালক, ডিএই, পাবনা। উপপরিচালক (হর্টিকালচার),ইশ্বরদী, ড. মোঃ মহিউদ্দিন, পরিচালক, ডাল গবেষণা কেন্দ্র ও আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, বারি, ঈশ্বরদী, সচিব মহোদয়ের একান্ত সচিব (উপসচিব), আঞ্চলিক কৃষি তথ্য ও যোগাযোগ বিশেষজ্ঞ, উপজেলা নির্বাহী অফিসার, ফরিদপুর উপজেলার উপজেলা কৃষি অফিসার জনাব মোঃ আল ইমরান, ওসি (তদন্ত), ইউপি চেয়ারম্যান, উপসহকারী কৃষি কর্মকর্তা, ইউপি সদস্য, সম্মানিত কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

কৃষক সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন ড. মো: সাইফুল আলম। তিনি উপজেলা কৃষির বর্তমানে জমিতে চাষ হওয়া সরিষার জাত টরি ৭ এবং এর চাইতে উন্নত জাত বিনা সরিষা ৯, বারি সরিষা -১৪ দ্বারা প্রতিস্থাপন সম্পর্কে বক্তব্য প্রদান করেন। অনুষ্ঠানে কয়েকজন প্রগতিশীল কৃষক বক্তব্য প্রদান করেন তারা ফরিদপুর উপজেলার বন্যা পরিস্থিতি এবং বন্যার কারণে কৃষির ক্ষতি উল্লেখ্য করে বাঙ্গাবাড়িয়া থেকে কাশিপুর পর্যন্ত নদীর পাশ ঘেঁষে ৩.৫ কিমি একটি বাঁধ ও তিনটি স্লুইচ গেট স্থাপন এর জন্যে সচিব মহোদয় এর নিকট আর্জি পেশ করেন।

অনুষ্ঠানে জনাব মুহাম্মদ নজরুল ইসলাম, অতিরিক্ত পরিচালক তার বক্তব্যে বগুড়া অঞ্চলের কৃষি সম্প্রসারণ এর জন্যে যান্ত্রিক কৃষি ও তেল ফসলের আবাদ বাড়ানোর দিকে মনোনিবেশ করার জন্য অনুরোধ জানান। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজিপুর এর মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন-- বারি উদ্ভাবিত জাত বারি সরিষা-১৪ এর জীবনকাল কম ও ফলন টরি -৭ থেকে বেশি তাই নিচু এলাকার জন্য বারি সরিষা-১৪ এর উপযোগিতা সম্পর্কে আলোকপাত করেন।



অনুষ্ঠানের শেষার্ধে বক্তব্য প্রদান করেন প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ সায়েদুল ইসলাম। তিনি বর্তমান সরকার কর্তৃক কৃষি গবেষণা ও সম্প্রসারণ এর জন্যে গৃহীত পদক্ষেপ, কৃষিতে সামগ্রিক উৎপাদন বৃদ্ধির জন্য সরকারি ভর্তুকিতে কৃষি যন্ত্র কৃষকদের প্রদান, সার ও বীজ এ ভর্তুকি প্রদান, প্রণোদনার মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধি, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধির সম্পর্কে আলোকপাত করেন।

তিনি বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার গৃহীত পদক্ষেপ "এক ইঞ্চি জমিও অনাবাদী রাখা যাবে না" উল্লেখ্য পূর্বক সকল কৃষকদের অনাবাদী জমি চাষের আওতায় নিতে নির্দেশনা প্রদান করেন। তিনি বাংলাদেশের কৃষি, কৃষকদের উন্নতি কামনা করে তার বক্তব্য শেষ করেন।