"নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন"-এর লক্ষে কক্সবাজারে পোল্ট্রি ভ্যালু চেইন কমিটি গঠন

এগ্রিলাইফ প্রতিনিধি:কক্সবাজার জেলার জন্য একটি পোল্ট্রি ভ্যালু চেইন কমিটি গঠন করা হয়েছে। এ লক্ষে Rural Microenterprise Transformation Project (RMTP) "নিরাপদ পোল্ট্রি ও পোল্ট্রিজাত পণ্যের বাজার উন্নয়ন" শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় ডিএলএস, পোল্ট্রি এসোসিয়েশন ও সংশ্লিষ্ট এক্টরদের ত্রৈমাসিক সমন্বয় সভা জেলা প্রাণিসম্পদ কার্যালয়, কক্সবাজার-এ অনুষ্ঠিত হয়। সভায় পোল্ট্রির বিভিন্ন সেক্টরের ২২ জনকে নিয়ে পোল্ট্রি ভ্যালু চেইন কমিটি গঠন করা হয়।

আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) কক্সবাজার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এর দপ্তরে কক্সবাজার পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি, সেক্রেটারি, যুগ্ম সেক্রেটারি, জাতীয় পোল্ট্রি এসোসিয়েশনের প্রতিনিধি জনাব নয়ন সেলিনা, স্থানীয় ডিলার প্রতিনিধি, স্থানীয় পাইকারি ও খুচরা ব্যবসায়ী, পোল্ট্রি খামারী, স্থানীয় বাজার প্রতিনিধি, স্থানীয় জনপ্রতিনিধি, আ‌র‌এমটিপি পোল্ট্রি প্রকল্পের স্টাফসহ এ সমন্বয় সভার আয়োজন করা হয়। সভায় আর‌এমটিপি প্রকল্পের সার সংক্ষেপ তুলে ধরেন প্রকল্প ব্যবস্থাপক শাহজাদা হাসিবুর রহমান।

সভায় ভ্যালু চেইন কমিটির সবাই পোল্ট্রি ডায়াগনোষ্টিক ল্যাব স্থাপনের উপর খুবই গুরূত্বারোপ করেন। এছাড়া ডিম ও মাংস এর বাজার ব্যবস্থাপনা নিয়ে বিশেষ আলোকপাত করা হয়। পরবর্তীতে জেলা প্রশাসকের সভায় অংশগ্রহণ ও এই সেক্টরের সকল বিষয় সেই সভায় তুলে ধরার বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়। কোস্ট ফাউন্ডেশনকে সাথে নিয়ে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা এই সেক্টরকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সকল পক্ষের সাথে সভা করবেন বলে জানানো হয় ।

সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার জেলার জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব ডা: সাহাব উদ্দিন। উপস্থিত ছিলেন কক্সবাজার সদর ও রামু উপজেলার দায়িত্বপ্রাপ্ত উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা জনাব অসীম বরণ সেন।

আরও উপস্থিত ছিলেন পোল্ট্রি এসোসিয়েশনের সভাপতি আবদুল হক, সেক্রেটারি এড. ফিরোজ, জয়েন্ট সেক্রেটারি আকতার হোসাইন, একমাত্র নারিশ ডিলার প্রতিনিধি, কোম্পানি প্রতিনিধি রেনেটা, কক্সবাজারের বড় বাজারস্ত পাইকারি ডিম বিক্রেতা, ইউনিয়ন পর্যায়ের ডিম বিক্রেতা, ডায়াগনস্টিক ল্যাব প্রতিনিধি, খামারীবৃন্দ প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক বিষয় পরিচালনা করেন বিডিও আমানুল হক। উপস্থিত ছিলেন বিডিও আমিন ও আবদুল্লাহ।

উল্লেখ্য যে, আর‌এমটিপি পোল্ট্রি প্রকল্পটি মাঠ পর্যায়ে বাস্তবায়ন করছেন কোস্ট ফাউন্ডেশন এবং সার্বিক সহযোগিতায় পল্লী কর্ম -সহায়ক ফাউন্ডেশন।