এসিআই এনিমেল জেনেটিক্স-এর সিমেন এখন ঝিনাইদহ ডেইরি খামারীদের কাছে একটি ব্র্যান্ড

বিশেষ প্রতিবেদক: এসিআই এনিমেল জেনেটিক্স-এর সিমেন এখন ঝিনাইদহ ডেইরি খামারীদের কাছে একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে। প্রযুক্তি ও কৌশল প্রয়োগ করে খামারী ও কাষ্টমারদের সাথে সুসম্পর্ক তৈরী করে কাজ করতে হবে। এখানে কর্মসংস্থান হয়েছে হাজার হাজার যুবকের যার মূলে রয়েছে পণ্য, সেবা এবং সহজলভ্যতা। কর্মসংস্থান থেকে শুরু করে প্রাণিজ প্রোটিনের ঘাটতি মোকাবেলায় এসিআই এনিমেল জেনেটিক্স-এর কার্যক্রম এখন ঝিনাইদহের ডেইরী খামারীদের নিকট অকুণ্ঠ প্রশংসা অর্জন করেছে।

ব্যবসায় ক্রমাগত লোকসানে প্রচন্ড এক হতাশায় ভুগছিলেন শিমুল। এমনি সময় তার গ্রামে কৃত্রিম প্রজননে অভিজ্ঞ একজন এআই কর্মীর কাজ তাকে মুগ্ধ করে। অভিজ্ঞ প্রজনন কর্মী রফিক জোয়ারদারকে তার সে সময়কার অবস্থার কথা জানালে তিনি তাকে কৃত্রিম প্রজনন কর্মী হিসেবে কাজ করার পরামর্শ দেন। সেই যে পথ চলা শুরু তাকে আর ফিরে তাকাতে হয়নি।



আজ সোমবার (৯ জানুয়ারী) ঝিনাইদহ সদরের আরবপুরে অবস্থিত লাইভস্টক এসিস্ট্যান্ট (এলএ) কনফারেন্স-এ “কৃত্রিম প্রজনন সম্প্রসারণ ও ব্যবস্থাপনা” শীর্ষক এক কর্মশালায় এমন অনুভূতি ব্যক্ত করলেন ঝিনাইদহ সদরের যুবক শিমুল মিয়া। এসিআই এনিমেল জেনেটিক্স-এর আয়োজনে এতে ঝিানাইদহ জেলার ২০০ জন লাইভস্টক এসিস্ট্যান্ট অংশগ্রহন করেন।



সম্মেলনে এসিআই এনিমেল জেনেটিক্স-এর বিজনেস ডিরেক্টর মোঃ মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে বিশেষজ্ঞ হিসেবে বক্তব্য রাখেন এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক।

মোজাফফর আহমেদ বলেন, আজকের সম্মেলনটি মূলত এআই কর্মীদের উজ্জীবিত করার লক্ষ্যেই আয়োজিত করা হয়েছে। সারা বছর এআই কর্মীরা যাতে সক্রিয়ভাবে তাদের কর্ম পরিচালনা করে সে লক্ষে তাদের এই আয়োজন। কৃত্রিম প্রজনন নীতিমালা অনুসরণ করে কার্যক্রম পরিচালনা করার নির্দেশনা প্রদান করেন মোজাফফর আহমেদ।



এগ্রিলাইফকে শিমুল বলেন, রফিক জোয়ারদারকে তিনি ওস্তাদ হিসেবে এখনো মাথায় তুলে রাখেন। এর পাশাপাশি এসিআই এনিমেল জেনেটিক্সের মাধ্যমে তিনি প্রশিক্ষিত হয়ে এলাকায় একজন দক্ষ এআইকর্মী হিসেবে পরিচিতি পেয়েছেন। বর্তমানে প্রায় ৯০% প্রজননের কল তার কাছে আসে এবং তিনি শত ব্যস্ততার মাঝেও তাদের কাছে ছুটে যেয়ে কর্ম সম্পাদন করেন। তার ওস্তাদের শিক্ষা এবং এসিআই এর ব্র্যান্ড তাকে এ অবস্থানে নিয়ে এসেছে বলে তিনি জানান।

শিমুলের মত শত শত এআই কর্মী জাত উন্নয়ন এবং খামারী পর্যায়ে সম্প্রসারণে এসিআই এনিমেল জেনেটিক্স-এর যোদ্ধা হিসেবে কাজ করে ভাগ্যের চাকা ঘুরিয়েছে। কর্মসংস্থানের মাধ্যমে লাইভস্টক অ্যাসিস্ট্যান্টরাও তাদের জীবনমানের উন্নয়ন ঘটাচ্ছে।



সম্মেলনে অনুভূতি ব্যক্ত করেন সর্বোচ্চ সিমেন বিক্রয় করে প্রথমস্থান অধিকারী ডিলার ঝিনাইদহ সদরের বিষয়খালি'র মেসার্স শিপন ফার্মেসির প্রোপা্রইটর শিপন খন্দকার। তাঁর সহধর্মিণীন সম্মেলনে উপস্থিত থেকে শোনালেন তার ত্যাগ ও স্বামীকে উদ্বুদ্ধ করার গল্প।

সম্মেলনে ৭ জনকে এন্ড্রয়েড টিভি, ২৭ জন এন্ড্রয়েড ফোন, বাটন ফোন ৩৩ জনসহ মোট ৭০ জনকে পারফরম্যান্স অনুযায়ী পুরস্কৃত করা হয়। এছাড়াও সারাদেশের ভেতর কর্মীদের ভেতর প্রথম হয়েছেন হুমায়ুন, দ্বিতীয় আজিজ, ৩য় বিকাশ। তাদেরকেও পুরস্কৃত করা হয়। তাদেরকে এবং তারা মার্চ ২০২৩-এ থাইল্যান্ড যাবেন বলে প্রোগ্রাম এ ঘোষনা করা করা হয়।



এছাড়াও এআই সম্পর্কে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। র‍্যাফেল ড্রতে দেওয়া হয় অসাধারণ সব উপহার। সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে অফিসার ও লাইভস্টক এসিন্ট্যান্টরা অংশগ্রহন করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসিআই এনিমেল জেনেটিক্সের এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান, এসিস্টান্ট মানেজার মার্কেটিং সার্ভিসেস কাবলু দাস, সিএসও তুখলিফুল মিয়াদ মঈন প্রমুখ।