দেশের খামারীদের সিংহভাগ চাহিদা পূরণে অবদান রাখছে এসিআই সিমেন

বিশেষ প্রতিবেদক:দেশের খামারীদের চাহিদার সিংহভাগ পূরণে অবদান রাখছে এসিআই সিমেন। হাঁটি হাঁটি পা পা করে সর্বোচ্চ গর্ভধারণ ক্ষমতা সম্পন্ন এসিআই সিমেনের মাধ্যমে উৎপাদিত গরু অধিক দুধ এবং মাংস উৎপাদনে মাঠ পর্যায়ে ব্যাপক সাফল্য অর্জন করেছে। খামারিদের গাভীর জাত উন্নয়নের কথা বিবেচনায় রেখে এসিআই জেনেটিক্স সর্বোচ্চ মানের সিমেন  উৎপাদন করছে। খামারীদের চাহিদার সাথে তাল মিলিয়ে তাদের প্রায় তিন হাজার কৃত্রিম প্রজনন কর্মী এসিআই থেকে প্রাতিষ্ঠানিক ও ব্যবহারিক শিক্ষা নিয়ে নিজ নিজ কর্ম ক্ষেত্রে আজ স্বাবলম্বী।

রবিবার (১৫ জানুয়ারি) রংপুরের আরডিআরএস মিলনায়তনে লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট সম্মেলনে প্রায় ৩২০ জন লাইভস্টক অ্যাসিস্ট্যান্ট, ১৭ জন ডিলারসহ সকলের চোখে-মুখে ছিল পরিতৃপ্তির ছাপ। তাদের সাফল্যে এসিআইও গর্বিত ও আনন্দিত।

সম্মেলনে এসিআই এআই কর্মীদের সাফল্য তুলে ধরা হয়। সেই সাথে সাথে প্রয়োজনের সাথে সঙ্গতি রেখে সঠিক মান ও উন্নত জাতের ষাড়ের সিমেনের গুরুত্ব তুলে ধরেন বিশেষজ্ঞরা। নিরাপদ প্রাণী জামিষের চাহিদা পূরণে তাদের অবদান অতুলনীয় বলে উপস্থিত অতিথিরা মন্তব্য করেন। আর্থ সমাজিক অবস্থার পরিবর্তন করে খামারীদের মাঝে সেবা দিতে তারা সব সময় প্রতিজ্ঞাবদ্ধ বলে জানান এআই কর্মীরা।



এসিআই এনিমেল জেনেটিক্সের বিজনেস ডিরেক্টর মোজাফফর উদ্দিন আহমেদ-এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর জেলার উপরিচালক কৃত্রিম প্রজনন, ডা.মোঃ সরোয়ার হোসেন, রংপুর সদরের টিএলও ডা. এ এস এম সাদেকুর রহমান প্রমুখ।

বিশেষজ্ঞ হিসেবে এসিআই এনিমেল জেনেটিক্সের এডভাইজার ডা. হীরেশ রঞ্জন ভৌমিক, এসিআই এনিমেল হেলথ-এর চীফ টেকনিক্যাল এডভাইজার ডা. এম এ ছালেক বক্তব্য প্রদান করেন। গাভীর গর্ভধারণ শুরু থেকে শুরু করে বাছুরের বাসস্থান, খামার ব্যবস্থাপনা, রোগ প্রতিরোধে করণীয় এবং চিকিৎসা সংক্রান্ত নানাবিধ পরামর্শ সম্মেলনে এআই কর্মীদের নিকট তুলে ধরেন বিশেষজ্ঞরা।

মোজাফফর উদ্দিন বলেন, খামারিদের মুখে হাসি ফোটানোর পাশাপাশি নিজেদের পরিবারের মুখেও হাসি ফোটাচ্ছেন লাইভস্টক অ্যাসিস্ট্যান্টরা। এজন্য তিনি এসিআই জেনেটিক্সের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। হাজার হাজার এআই কর্মীদের ভাগ্যের চাকা ঘুরাতে এসিআই জেনেটিক্স সব সময় পাশে থেকে কাজ করে যাবে বলে জানান তিনি।



সম্মেলনে ৮ জন এলইডি টিভি, ২৩ জন অ্যান্ড্রয়েড ফোন, ৬৬ জন বাটন ফোন পুরস্কার হিসেবে গ্রহন করেন। এছাড়া ১৭ জন ডিলারকে প্রেসার কুকার সহ সম্মাননা রেস্ট প্রদান করা হয় তাদের মধ্য থেকে সর্বোচ্চ সিমেন ব্যবহারকারীদের বিদেশ ভ্রমণের কথাও জানানো হয়।

দিনব্যাপী বিভিন্নরকম খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে এআই কর্মীরা ব্যাপক বিনোদন উপভোগ করেন। খেলার ও র‌্যাফেল ড্র তে বিজয়ীদের মাঝে আকর্ষণীয় পুরস্কার প্রদান করা হয়।



এসিআই এনিমেল জেনেটিক্সের এসিস্ট্যান্ট মার্কেটিং ম্যানেজার ডা. মনিরুজ্জামান, এসিস্টান্ট মানেজার মার্কেটিং সার্ভিসেস কাবলু দাস, সিএসও, বগুড়া ডা. মোঃ মাহবুবুর রহমান, এরিয়া ম্যানেজার মোহাম্মদ ইমরান হাসান রানা ও সংশ্লিষ্ট মার্কেটিং অফিসারগণ সম্মেলনকে সফল করতে দিনরাত পরিশ্রম করেন।