স্মার্ট প্রযুক্তি "ডা:চাষী অ্যাপ" : কৃষকের সহজ সমাধান

সমীরন বিশ্বাস:মোবাইল ডা: চাষী (dr.Chashi) অ্যাপ দিয়ে ফসলের পোকামাকড় এবং রোগ নির্ণয় ও সমাধান একথা - কৃষকরা ভাবতে এবং বিশ্বাস করতেই পারতেন না ! প্রথম দিকে যখন মাঠে কৃষককে বলা হতো ফসলের পোকামাকড় এবং রোগ এর ছবি তোলার জন্য;  তখন কৃষকরা বিষয়টিকে তেমন গুরুত্ব দিত না বা দিতে চাইতো না ! কৃষকদের ধারণা মোবাইল কিভাবে ফসলের পোকা ও রোগ নির্ণয় করবে ? এবং সমাধান দিবে ??

কৃষকের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো দ্রুত সময় ফসলের সমস্যা নির্ধারণ ও সমাধান। ফসলের খরচ কমানো।  সাথে সাথে স্বাস্থ্য-পরিবেশ রক্ষা করে ফসলের ভালো ফলন নিশ্চিত করা। বর্তমানে প্রচলিত যে অনুমান ভিত্তিক কৃষি পদ্ধতি রয়েছে, সেটা কিভাবে আধুনিক ডিজিটালাইজেশন করা যায় সেই চিন্তা থেকে- কৃষিতে সবচেয়ে আধুনিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষি সেক্টরকে যদি এগিয়ে নিতে পারা যায় তাহলে এখানে অপার সম্ভাবনা তৈরি হবে। সেটা প্রমাণ করতেই এই ডা: চাষী অ্যাপসের উদ্ভাবন।

ডা: চাষী অ্যাপ মূলত যেভাবে কাজ করে: কৃষকরা তার ফোনে ডা: চাষী অ্যাপ ডাউনলোড করেন এবং ফসলের আক্রান্ত স্থানের ছবি তুলেন, তাহলেই "ডা: চাষী" অ্যাপ বলে দেয় কৃষকের ফসলের সমস্যা ও সমাধান। এছাড়া ডা: চাষী অ্যাপ থেকে আরও যে সকল সুবিধা পেয়ে থাকেন তা হল : আগাম সাত দিনের কৃষি আবহাওয়ার পূর্বাভাস। কল সেন্টারের সহায়তা নেওয়া। দরকার হলে সমস্যা ও সমাধান গুলি ভয়েজ শুনতে পারেন। ফসলের সমস্যা ও সমাধানের জৈব এবং রাসায়নিক সমাধান পন্য সহ জানতে পারেন। সবশেষে কাছের ডিলারদের ঠিকানা জানতে পারেন। আর এসব কিছু ; কৃষক দ্রুত ও স্বল্প সময়ে জানতে পারে। যার ফলে, কৃষকের সময়, খরচ ও ফসল বাঁচে।

কৃষক মাঠ পর্যায়ে "ডা: চাষী" অ্যাপ যাতে সঠিকভাবে ব্যবহার করতে পারে তার জন্য কৃষকদের প্রশিক্ষণ/উঠান বৈঠক/ কৃষকসভা এবং বিভিন্ন কাউন্সিলিং সভা করে থাকেন। এ বিষয়গুলোতে উপজেলা কৃষি অফিসারের সহায়তাও নেয়া হয়ে থাকে। ডা: চাষী অ্যাপের যাত্রা শুরু হয়েছিল ২০২০ সালে, মাত্র পাঁচ জন সদস্য নিয়ে এখন প্রায় ৩৫ জনের একটি সুদক্ষ ও অভিজ্ঞ কম্পিউটার ইঞ্জিনিয়ার এবং কৃষিবিদদের পূর্ণাঙ্গ টিম সফলভাবে কাজ করছে  আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI) প্রযুক্তিতে। বারো হাজার কৃষক বর্তমানে ডা: চাষী অ্যাপ মাঠ পর্যায়ে ফসলে ব্যবহার করে সেবা নিচ্ছেন। বর্তমানে ডা: চাষী অ্যাপে প্রধান ১৩ টি ফসলে ৫৬ টি রোগ ও পোকামাকড় এর সমস্যা ও সমাধান দিতে সক্ষম।

ডা.চাষী প্রকল্পের সাথে  MoA, DAE, BARI, BRRI  যে নেটওয়ার্ক তৈরি হয়েছে যার কারণে প্ল্যানিং, কৌশল নির্ধারণ এবং ডাটা স্টোরেজ  ইত্যাদিতে এক্সেস তৈরি হয়েছে। ফলে ডা: চাষী অ্যাপেকে সমৃদ্ধ করতে সহজ হয়েছে। "ডা: চাষী অ্যাপ" কৃষিতে কৃত্রিম বুদ্ধিমত্তা(AI) প্রযুক্তি সম্প্রসারণ ঘটিয়ে কৃষিকে সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ,টেকসই ও বুদ্ধিদীপ্ত প্রযুক্তিভিত্তিক স্মার্ট বাংলাদেশ গড়ায় সফল ভুমিক রাখবে।

লেখক: লিড-এগ্রিকালচারিস্ট, মদিনা টেক লিমিটেড, ঢাকা।