টেকসই পোল্ট্রি পালনে প্রান্তিক খামারিদের সচেতন করছে সিনিল গ্রুপ

এগ্রিলাইফ প্রতিনিধি:নিরাপদ ডিম ও ব্রয়লার মাংস উৎপাদন করতে চাইলে পোল্ট্রির জন্য খাদ্য ও পুষ্টি সামগ্রী নিরাপদ হওয়া চাই। দেশের প্রান্তিক পর্যায়ের খামারিরা বিশাল জনগোষ্ঠীর এদেশে ডিম ও ব্রয়লার নিরাপদ ভাবে উৎপাদন করে ভোক্তাদের মাঝে সরবরাহ করছে। এ কাজটি সুচারুরূপেে করতে হলে প্রান্তিক পর্যায়ে গড়ে ওঠা এসব  খামারিদের সচেতনতা সৃষ্টির পাশাপাশি উৎপাদন কলা কৌশল হাতে কলমে শেখানো প্রয়োজন। আর এ কাজটি দেশের প্রতিটি প্রান্তে নিবিড়ভাবে পরিচালনা করছে ফার্মা এন্ড ফার্ম ও সিনিল গ্রুপ।

এ লক্ষে পোল্টি জোন খ্যাত টাঙ্গাইলের মধুপুরের স্টার কাবাব কনভেনশন হলে সম্প্রতি প্রান্তিক পর্যায়ের ৩০ জন পোল্ট্রি খামারীদের নিয়ে এক কারিগরি কর্মশালায় উপস্থিত বক্তারা এসব কথা বলেন। কর্মশালাটির আয়োজন করে সিনিল গ্রুপ ও ফার্মা এন্ড ফার্ম।

কর্মশালায় টেকসই পোল্ট্রি পালনে উপযুক্ত ব্যবস্থাপনা নিয়ে আলোচনা করা হয়। ভ্যাকসিন সিডিউল, কোন সময় কি পণ্য প্রয়োগ করলে ভালো ফলাফল পাওয়া যাবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য প্রদান করেন এসিস্ট্যান্ট সেলস্ ম্যানেজার মি: অলোক সরকার। এসময় এরিয়া ম্যানেজার ডা. জামিউল কবির, টেরিটরি ম্যানেজার দুলাল উদ্দিন সহ কোম্পানির অন্যান্য কর্মকর্তারা কর্মশালায় উপস্থিত থেকে সার্বিক সহযোগিতা প্রদান করেন।

বক্তারা ফার্মা এন্ড ফার্ম কর্তৃক বাজারজাতকৃত সম্পূর্ন পার্শ্ব প্রতিক্রিয়াহীন প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি একটি পণ্য এ-ম্যাক্স এক্সট্রা সম্পর্কে বিশদ আলোচনা করেন। তিনি বলেন, নিরাপদ ডিম ও ব্রয়লার উৎপাদনে দেশের বিভিন্ন প্রান্তের খামারে ব্যাপকভাবে সমাদৃত হচ্ছে এ-ম্যাক্স এক্সট্রা। এ পণ্যটি খামারিদের জন্য আশীর্বাদস্বরূপ। তাছাড়া ভোক্তারা এখন অধিক সচেতন কাজেই খামারিদের এ ধরনের পণ্য নিয়মিত ব্যবহার করা উচিত। কর্মশালায় ফার্মা এন্ড ফার্ম-এর বাজারজাতকৃত অন্যান্য পণ্য নিয়েও আলোচনা করা হয়।