বরিশালে ডাল ও সবজি ফসলে রোগ দমন বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নাহিদ বিন রফিক (বরিশাল): বরিশালে ডাল ও সবজি ফসলে রোগ দমনে জৈব বালাইনাশক ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। আজ উপজেলার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) নিজস্ব হলরুমে এই প্রশিক্ষণের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন আয়োজক প্রতিষ্ঠানের মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইব্রাহিম খলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিচালক ড. আবুল কালাম আজাদ, মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শামছুন্নাহার, কর্মসূচি পরিচালক ড. মাহবুবা কানিজ হাসনা এবং বরিশালের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম।

বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন, বৈজ্ঞানিক কর্মকর্তা সোহেল রানা, কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিক প্রমুখ।

কৃষকদের উদ্দেশ্যে প্রধান অতিথি বলেন, রোগবালাই হতে ফসলকে সুরক্ষার জন্য সময়মত ব্যবস্থা নিতে হবে। তবে সেটা যেন নিরাপদ উপায়ে হয় সেদিকটাও বিবেচনা করা দরকার। আর তা জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমেই সম্ভব। এতে উৎপাদন আশানুরূপ হবে। পাশাপাশি পরিবেশও থাকবে অনুকূলে। দিনব্যাপী এই প্রশিক্ষণে বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর এবং  আগৈলঝাড়ার ৪০ জন কৃষক অংশগ্রহণ করেন।