প্রান্তিক পর্যায়ের পোল্ট্রি খামারগুলি কেন ঝরে পড়ছে তার প্রকৃত কারণগুলো আসলে চিহ্নিত করা দরকার-মোমিন উদ দৌলা

বিশেষ প্রতিবেদক: দেশে এখন আন্তর্জাতিকমানের অনেক পোল্ট্রি শিল্প গড়ে উঠেছে যা কয়েক বছর আগে কেউ চিন্তাও করতে পারতো না। চাকরির প্রতি নির্ভরশীল না হয়ে নারী-পুরুষেরা ক্ষুদ্র ক্ষুদ্র পুঁজি নিয়ে পোল্ট্রি শিল্পকে সমৃদ্ধ অর্থকরী শিল্পে পরিণত করেছে। তবে দুঃখজনক হলেও সত্য তৃণমূলের খামারিরা লোকসানের বোঝা সহ্য করতে না পেরে নিঃস্ব হয়ে গেছে। তাদের এই ঝরে পড়ার আসল কারণগুলো আসলে চিহ্নিত করা দরকার। সরকারের উচ্চ পর্যায়ের নীতি নির্ধারকদের এ বিষয়গুলি নিয়ে গভীরভাবে চিন্তা করা প্রয়োজন।

আগামী ১৬-১৮ মার্চ রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় অনুষ্ঠিতব্য তিন দিনব্যাপী ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো ২০২৩ -এর প্রাক্কালে ইয়ন গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জনাব মোমিন উদ দৌলা জানালেন তার অনুভূতির কথা।

তিনি বলেন, পোল্ট্রি শিল্পে জড়িত প্রায় ৪০ শতাংশই নারী। গ্রামীণ অর্থনীতিতে নারীর ক্ষমতায়নে কৃষির পরই সবচেয়ে বড় অবদান রাখছে পোল্ট্রি শিল্পটি। তবে তাদের অবদানের কথা আমরা কতজন মনে রাখি। সামনে বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে যাচ্ছে পোল্ট্রি সবচেয়ে বড় একটি প্রদর্শনী। এখানে বেসরকারি পর্যায়ের বড় বড় শিল্পোদ্যাক্তারা যেমন অংশ নিবেন তেমনি এখানে সরকারের সংশ্লিস্ট মন্ত্রণালয়ের মন্ত্রী থেকে শুরু করে সচিব, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, নীতি নির্ধারকরা নিশ্চয়ই অংশগ্রহণ করবেন। তাদের মাঝে এই বিষয়গুলি সম্পর্কে জোরালো দাবি উত্থাপন করা প্রয়োজন।

বর্তমান সময়ে আন্তর্জাতিক বাজারে ফিড উৎপাদনের কাঁচামালের মূল্য বৃদ্ধি, ডলার সংকট এ শিল্পকে প্রচন্ড অস্থির করে তুলেছে। ডিম ও ব্রয়লার মাংসের মূল্য নিয়ে সাধারণ জনগণের মাঝে এক ধরনের অসন্তোষ বিরাজ করছে। যদিও অন্যান্য সব নিত্য পণ্যের মূল্য ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে তথাপি ডিম ও ব্রয়লারের প্রতি জনগণের বিরক্তি যেন বেশি। সামনে রমজান মাস, এ মাসে যেন সরকারীভাবে ডিম ও ব্রয়লারের মূল্য যৌক্তিক পর্যায়ে রাখা যায় সে কৌশলগুলি নেওয়া প্রয়োজন। এ প্রসঙ্গে তিনি করোনাকালীন সময়ে সরকারের গৃহীত নানা উদ্যোগগুলির প্রশংসা করেন মোমিন উদ দৌলা।

ইয়ন গ্রুপ অব ইন্ডাষ্ট্রিজ-এর চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জনাব মোমিন উদ দৌলা তার কোম্পানীর পক্ষ থেকে ১২তম আন্তর্জাতিক পোলট্রি শো'র আয়োজকদের আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন। পাশাপাশি পোল্ট্রি খামারীসহ এ সেক্টরের সকল সুধীজনদের এ মেলা পরিদর্শন করে তাদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করবেন বলে আশা করেন তিনি।