দেশের ফিড শিল্পকে টিকিয়ে রাখতে হলে টেকসই ফিড ফর্মূলেশনের বিকল্প নেই

নিজস্ব প্রতিবেদক:দেশের ফিড শিল্পকে টিকিয়ে রাখতে হলে টেকসই ফিড ফর্মূলেশনের বিকল্প নেই। চিংড়ি ও মৎস্য প্রাণিজ প্রোটিনের একটি অন্যতম উৎস্য। খাদ্য ও পুষ্টি নিরাপত্তায় তাদের ভূমিকা অনেক। তবে বৈশ্বিক প্রেক্ষাপটে ফিড উৎপাদনের প্রতিটি কাঁচামালের উচ্চ মূল্য ও সংকট এখন একটি বড় চ্যালেন্জ। সে লক্ষ্যে একুয়া নিউট্রিশনিস্টদের ফিডের মান অক্ষুণ্ণ রেখে বিকল্প উপায়ে ফিশ ফিড ফর্মূলেশনের দিকে জোর দিতে হবে।

শনিবার (৩০ জুলাই) রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে আয়োজিত "Digestive and metabolic enhancement : unlock the full potential of your Fish feed!" শীর্ষক এক কর্মশালায় Adisseo-এর Aqua বিশেষজ্ঞরা তাদের বক্তব্যে এসব বিষয়গুলি গুরুত্ব সহকারে তুলে ধরলেন। কর্মশালাটি যৌথভাবে আয়োজন করে বিশ্বখ্যাত এনিমেল নিউট্রিশন কোম্পানি Adisseo aquaculture বিজনেস ইউনিট এবং বাংলাদেশে তাদের একমাত্র পরিবেশক ক্যাটাপল বায়োসায়েন্স লি:।



কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন Adisseo India এর Regional Manager Aquaculture ISC  Dhanunjaya Goud. তিনি উপস্থিত অতিথিবৃন্দকে আলোচকদের সাথে পরিচয় করিয়ে দেন।

এরপর ভিডিও কনফারেন্সের মাধ্যমে "Global outlook on aqua feed markets and alternative ingredients for future" শীর্ষক বক্তব্য উপস্থাপন করেন Dr. Peter Coutteau, Business Unit Director Aquaculture, Adisseo Spain।

Dr. Peter Coutteau বলেন, সমগ্র বিশ্বে তারা একোয়াকালচার বিজনেসকে টেকসই করার লক্ষ্যে ফলিত গবেষণা করে যাচ্ছেন। তাদের এই কার্যক্রমে যুক্ত হয়েছেন একুয়া সংশ্লিষ্ট বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানী-গবেষক, নির্বাচিত কাস্টমার যাদের সাথে এ কাজ সফলভাবে করে চলেছেন তারা। তাদের এই সার্ভিস মডেল গুলি সফলভাবে মৎস্য খামারি এবং একুয়া ইন্ডাস্ট্রিতে পরিচালনা করছেন। তারা সবসময় একুয়াকালচারের ইনোভেটিভ প্রযুক্তি গুলি উদ্ভাবনে সব সময় গবেষণা এবং উন্নয়নকে প্রাধান্য দিয়ে যাচ্ছেন।



চা-বিরতির পর "Adisseo: Global Leader in lyso-phospholipid based solutions for Aquaculture" বিষয়ে আলোকপাত করেন Dehasque Marleen. Global Product Manager Nutrition Aquaculture, Adisseo Belgium.

ফিশ ফিডের গুনগত মান অক্ষুণ্ণ রেখে বর্তমান প্রেক্ষাপটে  কীভাবে সর্বোচ্চ মানের একোয়া ফিড উৎপাদন করা যায় তার উপর একটি চমৎকার মডেল উপস্থাপন করেন Marleen বলেন। এসময় তিনি বিশ্লেষণ সহকারে Adisseo-এর Aqua বিজনেস ইউনিট-এর সার্ভিস ও সলিউশনগুলি তুলে ধরেন। পুষ্টিবিদদের ফুড ফর্মুলেশনের উপর জোর দেওয়ার আহ্বান জানিয়ে Marleen বলেন, বাংলাদেশের এনিম্যাল পুষ্টিবিদগণ যথেষ্ট দক্ষ এবং প্রজ্ঞাবান। তারা এই মডেলটি অনুসরণ করে নিঃসন্দেহে একটি উৎকৃষ্টমানের ফিশ ফিড উৎপাদনে ভূমিকা রাখতে পারে বলে মনে করেন তিনি।



কর্মশালায় সবশেষ বক্তা হিসেবে "Feed cost saving models in Shrimp/ Fish Feeds" শীর্ষক বিষয়বস্তুর উপরে নিবন্ধ উপস্থাপন করেন Martin Guerin, Regional Technical Manager Aquaculture APAC/ISC, Adisseo Philippines.

Martin Guerin চিংড়ি, কার্প, তেলাপিয়াসহ বিভিন্ন ক্যাট চিংড়ি/ মৎস্য খাদ্য উৎপাদনে বিশ্বব্যাপী কাঁচামালের ঊর্ধ্বগতির কারণে ফিড ফর্মুলেশনের ক্ষেত্রে নিউট্রিশনিষ্টদের নতুন করে ভাবতে হবে। Adisseo-এর Aqua বিজনেস ইউনিট-এর সার্ভিস ও সলিউশনগুলি ইন্দোনেশিয়া, থাইল্যান্ড সহ অন্যান্য দেশে কিভাবে কাজ করছে সেটি প্রেজেন্টশনের মাধ্যমে তুলে ধরেন।



বিশেষজ্ঞদের বক্তব্য শেষে আগত অতিথিরা বিশেষজ্ঞদের সাথে এক প্রশ্নোত্তর পর্বে মিলিত হন। এসময় দেশের খ্যাতনাম একুয়া কনসালট্যান্টগণের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন Adisseo -এর একুয়া বিশেষজ্ঞরা। Adisseo-এর Aqua বিজনেস ইউনিট-এর AP-LYSO Plus, Bacti-Nil® Aqua, Aquabite®,  NUTRI®-STABLEC একুয়া পণ্যগুলি প্রয়োগের মাধ্যমে কিভাবে ফিড উৎপাদন ব্যয় সাশ্রয় করা যায় এবং মৎস্য খামারকে লাভজনক করা যায় সেসবের সমাধান দেন বিশেষজ্ঞরা।


 
সমাপনী বক্তব্যে Catapol Bioscience Limited এর পরিচালক সনাতন ঘোষ সকলের প্রতি কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জানিয়ে বলেন, মাছের খাদ্যের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে হলে খামারী পর্যায়ে সচেতনতা তৈরি করতে হবে এবং গবেষক, ফিডমিলার এবং সংশ্লিষ্ট সকলকে একযোগে কাজ করতে হবে। "Feed cost reduction model" অনুসরণ করে উদ্যোক্তার যদি তাদের স্বস্ব ক্ষেত্রে প্রয়োগ করেন তবেই এ কর্মশালাটি স্বার্থক হবে বলে মনে করেন তিনি।

কর্মশালায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন Catapol Bioscience Limited-এর ম্যানেজিং ডাইরেক্টর সুবিনয় কুমার সাহা, ডিরেক্টর রাজীব সাহা সহ প্রতিষ্ঠানের উর্ধতন কর্মকর্তাবৃন্দ।



কর্মশালায় সারা দেশ থেকে আগত একুয়া সেক্টরের পুষ্টিবিদ, বিজ্ঞানী, বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তাগণসহ প্রায় ৭৫ জন অতিথি উপস্থিত ছিলেন। সবশেষে সকলে মিলে এক নৈশভোজে অংশগ্রহন করেন।