সিলেট বিভাগে গ্রামীণ জনগোষ্ঠীর উদ্যোক্তা উন্নয়নে সহায়ক ভূমিকা রাখতে চায় লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট (বিডি) লিমিটেড

সিলেট প্রতিনিধি:উদ্যোক্তা উন্নয়ন, গ্রিন জব সেক্টর বৃদ্ধি এবং বাজার ব্যবস্থাকে শক্তিশালী করার মাধ্যমে সিলেট বিভাগে বসবাসকারী গ্রামীণ জনগোষ্ঠীর আয়, জীবিকা এবং সর্বোপরি গ্রামীণ পরিবেশ উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করতে চায় লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট (বিডি) লিমিটেড।

মৌলভীবাজার জেলা প্রশাসনের সহযোগিতায় উদ্যোক্তা প্রকল্পের পক্ষ থেকে আইডিই (ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট এন্টারপ্রাইজ) বাংলাদেশ-এর আয়োজনে ‘উদ্যোক্তা মেলায় এসব বিষয়ে মেলায় আগত উৎসাহীদের নিকট নানা তথ্য উপাত্ত উপস্থাপন করলেন  লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট (বিডি) লিমিটেড-এর সেলস্ এন্ড মার্কেটিং বিভাগের প্রধান কৃষিবিদ ডা: মো শাহাদত হোসেন (পারভেজ)। সোমবার (৫ সেপ্টেম্বর) সকালে দিনব্যাপী শহরের বেঙ্গল কনভেনশন হলে এ মেলার আয়োজন করা হয়। এসময় তারা কোম্পানীর পণ্য প্রদর্শন, তাদের পরিসেবা, দৃষ্টিভঙ্গি এবং ধারণা বিনিময় করেন।



মেলায় লাল তীর লাইভস্টক-এর প্রোডাক্ট বিশেষ করে হলিষ্টিন ফ্রিজিয়ান, শাহীওয়াল, পাবনা ক্যাটেল, রেড চিটাগাং ক্যাটেল, মুন্সিগঞ্জ ক্যাটেল, নর্থ বেঙ্গল গ্রে।  এর পাশাপাশি তাদের বিখ্যাত মহিষের জাত মেডিটেরিয়ান ও নীল গাভীর সংকরায়নে লাল তীর মহিষের সিমেন এর খুঁটিনাটি বিষয় সম্পর্কে ধারনা দেওয়া হয়।



 ডা: মো শাহাদত হোসেন এগ্রিলাইফকে বলেন, IDE-এর উদ্যোক্তা প্রকল্পের মাধ্যমে সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশের অর্থায়নে সিলেট বিভাগের ৪ জেলার নিম্নোক্ত উপজেলাসমূহে প্রতি ইউনিয়নে ১ জন শিক্ষিত বেকার তরুন যুবককে গবাদি প্রাণি (গরু/মহিষ)-এর ফ্রী কৃত্রিম প্রজনন প্রশিক্ষণের সুযোগ দেয়া হবে তাদের পক্ষ থেকে। সেলক্ষে সিলেট সদর, হবিগঞ্জের নবীগঞ্জ, মৌলভীবাজারের সদর, কমলগঞ্জ এবং শ্রীমঙ্গল, সুনামগঞ্জের সদর, শান্তিগঞ্জ, ছাতক এই ৮টি উপজেলায় উক্ত প্রকল্পের মাধ্যমে নির্বাচিত এলাকায় প্রতিটি ইউনিয়নে একজন করে এআই (কৃত্রিম প্রজনন) কর্মীর ফ্রী প্রশিক্ষণ, গরু ও মহিষের খামারিদের প্রশিক্ষণ, বিনামূল্যে গবাদিপশুর ভ্যাক্সিনেশন ও মহিষের কৃত্রিম প্রজনন এবং বাজারজাতকরণের জন্য বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।



লাল তীর লাইভস্টক-তত্ত্বীয় ক্লাসের পাশাপাশি প্রতিদিন ব্যবহারিক ক্লাসে সকল প্রশিক্ষণার্থীকে পৃথক ভাবে গরু ও মহিষের কৃত্রিম প্রজননে দক্ষ করে গড়ে তুলতে কাজ করবে। গরু ও মহিষ-এর কৃত্রিম প্রজনন ব্যবসা উদ্যোগ, বিস্তার ও ব্যবস্থাপনা বিষয়ে বিশেষ প্রশিক্ষণ, তত্ত্বীয় ও ব্যবহারিক প্রশিক্ষণ ও তৎপরবর্তী ইন্টার্নশীপ শেষে কোম্পানীর বিধি অনুযায়ী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও লাল তীরের যৌথ সার্টিফিকেট প্রদান করা হবে। প্রশিক্ষণ শেষে লাল তীর কৃত্রিম প্রজনন কর্মী হিসেবে স্বীকৃতি এবং দেশী ও বিদেশী উন্নত ষাঁড়ের (গরু ও মহিষ) হিমায়িত বীজ ও নাইট্রোজেন নিয়মিত সরবরাহের নিশ্চয়তা দিবে। প্রশিক্ষণ শেষে সুলভ মূল্যে কৃত্রিম প্রজনন কাজে ব্যবহৃত গুণগতমানসম্পন্ন যাবতীয় সরঞ্জাম সরবরাহ করবে লাল তীর লাইভস্টক। যাতে প্রশিক্ষণ শেষে স্বাবলম্বী ও কৃত্রিম প্রজনন কর্মী হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন। প্রশিক্ষণকালীন শিক্ষা উপকরণ সম্পূর্ন ফ্রি প্রদান করবে লাল তীর লাইভস্টক ডেভেলপমেন্ট (বিডি) লিমিটেড।