রাজধানীতে তিন দিনব্যাপী ৮ম বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো ২০২২ শুরু

রাজধানী প্রতিনিধি:মহামারি করোনাভাইরাসের সংকট কাটিয়ে অষ্টমবারের মতো শুরু হলো তিন দিনব্যাপী বাপা ফুডপ্রো এক্সপো। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান শুক্রবার (১৮ নভেম্বর) এ এক্সপোর উদ্বোধন করেন। বাংলাদেশ অ্যাগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) এবং রেইনবো এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সার্ভিসেস লিমিটেড এ মেলার আয়োজন করছে।

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হওয়া এ এক্সপো চলবে আগামী ২০ নভেম্বর পর্যন্ত। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য এ এক্সপো উন্মুক্ত থাকবে।

প্যাকেজিং খাদ্য পন্য, নতুন নতুন প্রসেসিং পদ্ধতি ও তা সম্প্রসারণ, টেকসই সমাধান কিভাবে করা যায় সেসব বিষয়ে বিস্তারিত জানতে পারবেন এ মেলায়। দেশ বিদেশের বিভিন্ন কোম্পানি খাদ্য পন্য কিভাবে বাজারজাত করেছে এবং তা ইন্টরন্যাশনাল মার্কেটে কোন কোন পন্যের সাথে প্রতিযোগিতা করছে সেসব বিষয়গুলি তুলে ধরছে এ আয়োজন।



প্রদর্শনী ছাড়াও এতে খাদ্য প্রক্রিয়াকরণ নিয়ে একটি কারিগরি সেশন হয়। এ খাতে যুক্ত দেশ-বিদেশের বিশেষজ্ঞরা অংশ নেন। অংশ নেওয়া প্রতিষ্ঠানের সঙ্গে দেশীয় প্রতিষ্ঠানের বিজনেস ম্যাচিং সেশনের ব্যবস্থা রয়েছে। দেশীয় প্রতিষ্ঠানগুলো তাদের রকমারি খাদ্যপণ্য প্রদর্শন করে।

এছাড়া ভারত, যুক্তরাষ্ট্র, ইতালি, চীন ও জাপানসহ নানান দেশের নামিদামি কোম্পানি তাদের ফুড প্রসেসিং মেশিন প্রদর্শন করছেন। এসব মেশিনারিজ দেখে মুগ্ধ দেশীয় শিল্প উদ্যোক্তারা।

মেলায় ১৭টি দেশের প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। ২০০ স্টলের মধ্যে বিদেশি অংশগ্রহণকারী স্টল প্রায় ৯০ শতাংশ। এছাড়া দেশের শীর্ষস্থানীয় শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএলসহ খাদ্য প্রক্রিয়াকরণ প্রায় সব কোম্পানির স্টল রয়েছে বাপা ফুডপ্রো এক্সপোতে।