পোল্ট্রি সেক্টরে বিশেষ অবদানের জন্য WPSA-BB এবং BPICC আজীবন সম্মাননা পেলেন কামাল আহম্মদ

মোঃ আল-আমিন: দেশে কৃষি সাংবাদিকতার চর্চা ও পোল্ট্রি সেক্টরে বিশেষ অবদান রাখার জন্য আজীবন সম্মাননা পেলেন বর্ষীয়ান সাংবাদিক কামাল আহম্মদ। গত ১৬ই মার্চ ২০২৩ বৃহষ্পতিবার সকালে রাজধানীস্থ বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার-এ ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) আয়োজিত তিন দিনব্যাপী আন্তর্জাতিক পোল্ট্রি এক্সপো’র উদ্বোধনী অনুষ্ঠানে তাঁকে এই সম্মাননা দেওয়া হয়।

বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সেন্টার-এ আয়োজিত অনুষ্ঠানে সাংবাদিক কামাল আহম্মদ-এর হাতে সম্মাননার চেক ও ক্রেস্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক; মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ; প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. এমদাদুল হক তালুকদার ও ওয়ার্ল্ড’স পোল্ট্রি সায়েন্স এসোসিয়েশন- বাংলাদেশ শাখা (ওয়াপসা-বিবি) এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)-এর সভাপতি মসিউর রহমান। এ সময় মঞ্চে আরো উপস্থিত ছিলেন ওয়াপসা-বিবি’র সাধারন সম্পাদক মো. মাহাবুব হাসান ও পোলট্রি খামার বিচিত্রা’র চিফ কো-অর্ডিনেশন অফিসার লুবনা জাহান।

বাংলাদেশের পোলট্রি শিল্পের তথ্য প্রবাহের দিক নির্দেশক জনাব কামাল আহম্মদ পোলট্রি খামার বিচিত্রাসহ একাধিক পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক। ১৯৯২ সালের মাঝামাঝি সময় থেকে আমাদের দেশে পোল্ট্রি বিষয়ক একটি ট্যাবলয়েড পত্রিকা এবং একটি ম্যাগাজিন প্রকাশিত হয়। কিন্তু সরকারি অনুমোদন না থাকায় এগুলোর কোনটাই ৩/৪ সংখ্যা প্রকাশের পর আর প্রকাশিত হয়নি। এ সময় কামাল আহম্মদ ব্যক্তিগতভাবে একটি সাপ্তাহিক পত্রিকা প্রকাশ করতেন। ঠিক এ সময়েই-তিনি মানিকগঞ্জে একটি ব্রয়লার ফার্মের সাথে জড়িত হলেও ব্রয়লার বাচ্চা প্রাপ্তিসহ অন্যান্য ইনফরমেশন পাওয়া তখন খুবই দূরুহ ব্যাপার ছিল। তখন তিনি আরো কয়েকজনের সাথে মিলে দেশে একটি পোলট্রি বিষয়ক পত্রিকা বের করার সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত মোতাবেক পোলট্রি খামার বিচিত্রা নামে মাসিক ম্যাগাজিনের ডিক্লারেশন নিয়ে ডিসেম্বর মাসে একটি প্রস্তুতিমূলক সংখ্যা প্রকাশ করেন। এরপর ১৯৯৩ সালের জানুয়ারি থেকে নিয়মিতভাবে গত ৩০ বছর ধরে পোলট্রি খামার বিচিত্রা প্রকাশ করে আসছেন।

পোলট্রি খামার বিচিত্রা'র সম্পাদক হিসেবে তিনি World's Poultry Science Association-Bangladesh Branch (WPSA-BB-এর প্রতিষ্ঠায় অন্যতম ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ থেকে WPSA-BB-এর প্রথম সদস্য (আইডি নং ৬৯১৭)। গত ২৫ বছর ধরে তিনি নিরবিচ্ছিন্ন ভাবে এর সাথে সম্পৃক্ত আছেন। এখানে ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত তিনি নির্বাহী কমিটির নির্বাচিত সদস্য হিসেবে সক্রিয় ছিলেন। পোলট্রি খামার বিচিত্রা'র পক্ষ থেকে কামাল আহম্মদ ২০০৪ সালের ৩১ শে জানুয়ারি, শনিবার WPSA-BB-এর সাথে যৌথভাবে জাতীয় প্রেসক্লাবে-এ সাংবাদিক সম্মেলনের মাধ্যমে বার্ডফ্লু গুজবের বিরুদ্ধে গণ মাধ্যমের সহযোগিতা কামনা করেন। WPSA-BB-এর প্রতিষ্ঠা লগ্ন থেকে একে এবং এর কার্যক্রমকে তার লেখনী দ্বারা পোলট্রি খামার বিচিত্রা'র মাধ্যমে Promote করে আসছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়-এর আজীবন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট মেম্বার কামাল আহম্মদ একই বিশ্ববিদ্যালয়-এর রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পেশাগত প্রয়োজনে তিনি ভারত, নেপাল, থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, চীনসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। তিনি বিভিন্ন সময়ে পোলট্রি খামার বিচিত্রা'র জন্য দেশীয় প্রানিজ ও কৃষি শিল্পের প্রভাবশালী পেশাজীবিসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রভাবশালী পেশাজীবিদের Interview যা পোলট্রি খামার বিচিত্রা'য় ছাপা হয়। বর্তমানে তিনি দূরারোগ্য মোটর নিউরন ডিজিজ (গঘউ)-এ ভুগছেন। তথাপি নিয়মিতভাবে তিনি পোলট্রি খামার বিচিত্রা'য় লেখালেখিসহ সম্পাদনার দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি প্রকাশক/ সম্পাদক-এর দায়িত্ব হস্তান্তর করে প্রধান সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

আজীবন সম্মাননা প্রাপ্তিতে পোল্ট্রিসহ লাইভস্টক, ফিশারিজ ও ফিড সেক্টরের অনেকেই টেলিফোনে, ব্যাক্তিগতভাবে এবং স্যোসাল মিডিয়ায় কামাল আহম্মদকে অভিনন্দন জানিয়েছেন।