বাকৃবিতে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

বাকৃবি প্রতিনিধি:যথাযথ মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) শহীদ বুদ্ধিজীবী দিবস-২০২২ পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে আজ বুধবার ক্যাম্পাসে অবস্থিত বধ্যভূমি ও গণকবর স্মৃতিফলকে পুষ্পাঞ্জলি অর্পণ এবং কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয় জাতীয় দিবস উদযাপন কমিটি। দিবসটি উদযাপন উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো পতাকা উত্তোলন করা হয়। এরপর সকাল আটটার দিকে বধ্যভূমি ও গণকবর স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

এসময় মুক্তিযুদ্ধের সকল শহীদ ও বুদ্ধিজীবীর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া ও এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, পেশাজীবী ও স্বেচ্ছাসেবী সংগঠনের পক্ষ থেকে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তারা বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ‘এদেশকে মেধাশূন্য করার লক্ষ্যেই একাত্তরের স্বাধীনতা অর্জনের ঠিক আগে আলবদর, আলশামস, রাজাকার বাহিনীকে সঙ্গে নিয়ে পাক হানাদার বাহিনী এদেশের অসংখ্য বুদ্ধিজীবীদের হত্যা করে জঘন্য কাজটি করেছিল। স্বাধীনতা লাভের পর বঙ্গবন্ধু দেশকে এগিয়ে নিয়ে সোনার বাংলা গড়ার স্বপ্ন দেখেছিলেন। সে সময় বঙ্গবন্ধু যদি বুদ্ধিজীবীদের পাশে পেতেন তাহলে সোনার বাংলা গড়ার স্বপ্ন আরো বেগবান হতো।’

এছাড়াও দিবসটি উপলক্ষে বাকৃবি শিক্ষক সমিতির আয়োজনে ‘শহীদ বুদ্ধিজীবী দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভার আয়োজন করা হয়েছে।