এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ মহান বিজয় দিবস ২০২২ পালিত

ক্যাম্পাস ডেস্ক:অদ্য ডিসেম্বর ১৬, ২০২২ এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (ইবিএইউবি)-এ যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস-২০২২ উদ্যাপন করা হয়। বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বর্ণিল আলোক সজ্জায় সজ্জিত করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দিবসটির সূচনা হয়। পরবর্তীতে শহীদ স্মৃতিস্তম্ভ ও বঙ্গবন্ধুর প্রকৃতিতে  পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিল এবং সংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়।

পুষ্পস্তবক অর্পণ শেষে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন অত্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ বি এম রাশেদুল হাসান।

বক্তব্যের শুরুতে তিঁনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঠিক দিক নির্দেশনায় বাংলাদেশ স্বাধীন হওয়ায় তাঁকে অন্তরের অন্তস্থল থেকে শ্রদ্ধাভরে স্মরণ করেন। এছাড়া বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করে দেশকে স্বাধীন করার জন্য তিঁনি বীর মুক্তিযোদ্ধাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। বীর মুক্তিযুদ্ধাদের প্রকৃত সংখ্যা প্রকাশ ও তাঁদের যথাযথ মর্যাদা প্রদানের জন্য এবং বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য তিনি বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার ভূয়সি প্রশংসা করেন ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী ও মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মাতা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকা অপরিসীম। তাঁর সহযোগিতা ও অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু মহান স্বাধীনতা যুদ্ধে বাঙ্গালীদের উদ্বুদ্ধ করতে সক্ষম হয়েছিলেন।

তিনি আরো বলেন, বর্তমান উন্নয়ন কাজে সকলে মাননীয় প্রধানমন্ত্রীকে সাহায্য করে তাঁর হাতকে শক্তিশালী করতে হবে। দেশের উন্নয়নে প্রধানমন্ত্রীর সাথে সাথে আমাদেরকেও মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং উন্নয়নের বাধাদানকারী দেশ ও বিদেশী অপশক্তিকে প্রতিহত করতে হবে।

সর্বশেষে তিনি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী, নবীন ও প্রবীণ শিক্ষকসহ সকলকে বিজয় দিবসের সঠিক ইতিহাস জানাসহ বুকে ধারণ ও লালন করে , দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হবার জন্য আহ্বান জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন। উক্ত অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো: দেলোয়ার হোসেন, ট্রেজারার (ভারপ্রাপ্ত) ও ডীন, কৃষি এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ মনিরুল ইসলাম রিন্টু।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের, পরিচালক, অর্থ ও ব্যবসায় প্রশাসন অনুষদের সহযোগী অধ্যাপক ড. মোস্তফা মাহমুদ হাসান, ভারপ্রাপ্ত কর্মকর্তা, শাহারিয়ার কবির, লিগ্যাল সেল ও আইন অনুষদের প্রধান সহকারী অধ্যাপক এস.এম. শহীদুল ইসলাম, ব্যবসায় প্রশাসন অনুষদের প্রধান এস এম ফরিদুল ইসলাম, কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন প্রধান মেহনাজ আফসার, সহ সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারি এবং বিশ্ববিদ্যালয়ের নতুন ও পুরাতন ছাত্র-ছাত্রীবৃন্দ।

পরিশেষে মহান বিজয় দিবস-২০২২ উদ্যাপন কমিটির আহবায়ক, ড. আশরাফুল আরিফ তাঁর সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সম্পাপ্তি ঘোষনা করেন।