বাকৃবির ৮ম সমাবর্তন ১২ ই ফেব্রুয়ারি: সভাপতিত্ব করবেন কৃষিমন্ত্রী

আবুল বাশার মিরাজ, বাকৃবি প্রতিনিধি:বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ৮ম  সমাবর্তনের তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ১২ ই ফ্রেব্রুয়ারি (রবিবার) ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (স্টেডিয়াম) এ সমাবর্তন অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ৮ম সমাবর্তনে মহামান্য রাষ্ট্রপতি ও অত্র বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ অংশগ্রহণ করতে পারবেন না। তবে মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর নিজের ক্ষমতাবলে ৮ম সমাবর্তনের সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কৃষি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি। সমাবর্তন বক্তা হিসাবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী দীপুমনি এমপি।

বিশ্ববিদ্যালয়ের সহযোগী ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. আজহারুল ইসলাম জানান, সমাবর্তনে স্নাতক পর্যায়ে ২০১৪ সালের জানুয়ারি-জুন সেমিস্টার থেকে ২০২১ সালের জানুয়ারি-জুন সেমিস্টার পর্যন্ত যারা গ্রাজুয়েট হয়েছেন সকলে অংশ নিচ্ছেন। এছাড়াও স্নাতকোত্তর পর্যায়ে ২০১৪ সালের জানুয়ারি-জুন সেমিস্টার থেকে ২০২২ সালের এপ্রিল-সেপ্টেম্বর সেমিস্টার পর্যন্ত যারা ডিগ্রি লাভ করেছেন সকলে অংশ নিবেন। আর পিএইচডি পর্যায়ে যেসব শিক্ষার্থী ২০১৬ সাল হতে এখন পর্যন্ত  মূল সার্টিফিকেট গ্রহণ করেননি তারাও সমাবর্তনে অংশ নিবেন। সমাবর্তনে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি মিলিয়ে সাড়ে ৬ হাজারের অধিক গ্রাজুয়েট সমাবর্তনের জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

সমাবর্তন আয়োজনের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, '২০১৪ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সবাইকে নিয়ে সমাবর্তন আয়োজন করতে পেরে খুবই ভালো লাগছে। একসাথে অনেক গ্রাজুয়েটকে নিয়ে এটি হতে যাচ্ছে বাকৃবির ইতিহাসে অন্যতম বড় একটি সমাবর্তন। বিভিন্ন প্রতিকূলতা পেরিয়ে সমাবর্তন আয়োজনের ব্যবস্থা করতে পেরে নিজেকে গর্বিত মনে করছি। দেশের কৃষি উন্নয়নে সার্বিক নেতৃত্ব দানে সমর্থ দক্ষ কৃষিবিদ, শিক্ষক, গবেষক ও ব্যবস্থাপনা বিশেষজ্ঞ তৈরি করা আমাদের অন্যতম প্রাতিষ্ঠানিক দায়িত্ব। আমি আশা করি, আগামীর দিনগুলোতে এদেশের কৃষি উন্নয়ন ও গ্রামীন দারিদ্র বিমোচনে এ বিশ্ববিদ্যালয়ের উত্তীর্ণ গ্রাজুয়েটগণ অগ্রণী ভূমিকা পালন করবে।'